ইউনেস্কো-বঙ্গবন্ধু পুরস্কার: অংশ নিতে নভেম্বরে প্যারিস যাচ্ছেন প্রধানমন্ত্রী

সৃজনশীল অর্থনীতির জন্য ইউনেস্কো-বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক পুরস্কার দেওয়া ঘোষণা দিয়েছে। পুরষ্কার বিতরণ অনুষ্ঠানে অংশ নিতে আগামী নভেম্বর মাসের মাঝামাঝিতে ফ্রান্সের রাজধানী প্যারিস যাচ্ছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা।

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন তার বাসভবনে রোমানিয়া ও সার্বিয়া সফর থেকে ফিরে সাংবাদিকদের ব্রিফ করার সময় এ তথ্য জানান।

তিনি জানান, খুব সম্ভবত আগামী ১১ নভেম্বর এই পুরষ্কার বিতরণ হতে পারে। প্রাথমিকভাবে ২ বছরের জন্য ৩টি ক্যাটাগরিতে ৫০ হাজার মার্কিন ডলার সমমূল্যের এই পুরষ্কার দেওয়া হবে।

তিনি আরও বলেন, চলতি বছরের নভেম্বরে ইউনেস্কোর ৪১তম সাধারণ অধিবেশনে প্রথমবারের মত এই পুরষ্কার বিতরণ করা হবে। পরবর্তীতে সাংস্কৃতিক অভিব্যক্তির বৈচিত্রের সুরক্ষা ও উন্নয়নে ২০০৫ সালের কনভেনশন অব পার্টিস কনফারেন্স উপলক্ষে পুরষ্কার দেওয়া হবে।

সৃজনশীল অর্থনীতির জন্য ইউনেস্কো-বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক পুরস্কার, সৃজনশীল উদ্যোক্তা বিকাশে সর্বোত্তম অনুশীলন ধারণ, উদযাপন এবং যোগাযোগের মাধ্যমে জ্ঞান-ভাগাভাগি প্রক্রিয়া তৈরি করবে বলে তিনি জানান।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর