অনলাইনে প্রেম? প্রথম ডেটের আগে যা করবেন

অনলাইনে প্রেম আজ আর নতুন কোন টপিক নয়। আজকাল হরহামেশায় ঘটছে এসব। বেশ কিছু ক্ষেত্রে এই প্রেম বা বিয়ে পর্যন্ত গড়ায়। কিন্তু অনেক সময়ে তা হয় না।

আবার অনেক ক্ষেত্রে এই প্রেমের নিরাপত্তা প্রশ্নচিহ্নের মুখে পড়ে। কারণ উল্টো দিকের মানুষটি অপরিচিত। তাই এক্কেবারে অচেনা এক জনের সঙ্গে দেখা করা, প্রেম করা এসব দিক বেশ বুদ্ধি দিয়ে হ্যানডেল করা উচিত।

কারণ ‘প্রেমের ফাঁদ পাতা ভুবনে’— আর বিশ্বায়নের যুগে সোশ্যাল মিডিয়ার রন্ধ্রে রন্ধ্রে এমন কতোই না ফাঁদ পাতা থাকে। আর অনলাইনে প্রেম করলে এমন ফাঁদে যে কেইই ধরা পড়তে পারে।

কিন্তু প্রেমকে কি আর হাতের মুঠোয় চারচৌকো বস্তুটির মধ্যে রেখে দিলে চলে! মাঠে তো নামতেই হয়।

তাই প্রয়োজন হয় সাক্ষাতের পরিকল্পনা। কিন্তু কতটা নিরাপদ একজন সম্পূর্ণ অচেনা মানুষের সঙ্গে দেখা করতে যাওয়া? তাই হাল আমলে সহজেই ডুব দেয়া অনলাইন প্রেমের ডেটে যাবার আগে অনেক বিষয়াদি মাথায় রাখা উচিত।

চেনা এলাকা ও জানাশোনা রেস্তোরাঁ বা কফিশপে দেখা করুন। প্রথমেই আসে নিরাপত্তার প্রসঙ্গ। যে হেতু একদম অচেনা ব্যক্তির সঙ্গে দেখা করবেন, তাই ফাঁকা নির্জন এলাকা এড়িয়ে যান। চেষ্টা করুন কোনও কফিশপ বা রেস্তোরাঁয় দেখা করার। তাও এলাকাটা নিজের চেনাজানা আয়ত্তের মধ্যে হলে ভাল হয়।

অ্যাপক্যাবে একসঙ্গে উঠলে অবশ্যই নিজের ফোন থেকে সেই ক্যাব বুক করুন। পারলে বন্ধু বা পরিবারের কারও সঙ্গে লোকেশন শেয়ার করুন। ‌হাতের কাছে মজুত রাখুন অ্যাপক্যাবের কাস্টমার কেয়ার নম্বর ও অ্যালার্ট মেনু।

কোনও অচেনা এলাকা বা অন্য শহরে দেখা করতে যাওয়ার পরিকল্পনা না করাই ভাল। বিশেষ করে হোটেল বা রিসোর্ট অবশ্যই এড়িয়ে চলুন।

আপনি যার সঙ্গে দেখা করতে যাচ্ছেন সে কি আপনার উপরে কোনও বিষয় চাপিয়ে দেওয়ার চেষ্টা করছেন ? যেমন তার পছন্দ মতো স্থানেই যেতে হবে বা তার পছন্দ মতো খাবারই অর্ডার করতে হবে। যদি প্রথম দিনই এমন হয় তা হলে বুঝবেন সর্ম্পক গভীর হলে আপনি অবদমনের শিকার হতে পারেন।​

প্রথম দিনেই সমস্তটা বলে ফেলা যায় না। তবে চেষ্টা করুন সেই অচেনা মানুষকে মুগ্ধ করার জন্য কোনও মিথ্যে না বলতে। নজর রাখুন সেই ব্যক্তিও আপনাকে মিথ্যে কথা বলে মুগ্ধ করার চেষ্টা করছেন কি না। তবে সম্পর্কের কিছু প্রাথমিক শর্ত থাকে। সে সব প্রথম দিনই কথায় কথায় ইঙ্গিত দিয়ে রাখুন।

রেস্তোরাঁয় গেলে সেখানকার ওয়েটারদের সঙ্গে ওই ব্যক্তি কেমন ব্যবহার করেন দেখুন।

খেয়াল রাখুন অন্য কোনও মানুষের প্রসঙ্গ উঠলে তার সর্ম্পকে কি শুধুই নেতিবাচক মন্তব্য করছেন সেই ব্যক্তি। নিজের প্রাক্তন সঙ্গীর সম্পর্কেও যদি তিনি অনবরত নেতিবাচক মন্তব্য করে আপনার থেকে সমবেদনা পেতে চান, তা হলে সাবধান হোন। কারণ আপনিও কোনও দিন তাঁর ‘প্রাক্তন’ হয়ে উঠতে পারেন।

ওই ব্যক্তি কী বিষয়ে কথা বলতে পছন্দ করেন সে দিকে নজর রাখুন। নিজেদের পছন্দ-অপছন্দগুলো কতটা পরস্পরের সঙ্গে মানানসই সে দিকে নজর দিন। তবে অতিরিক্ত ব্যক্তিগত বিষয় টানবেন না।

কোনও রেস্তরাঁয় গেলে সেখানকার ওয়েটারদের সঙ্গে ওই ব্যক্তি কেমন ব্যবহার করেন দেখুন। শুধু তিনি মুখে কী বলছেন, তা-ই নয়, তাঁর বডি ল্যাঙ্গুয়েজ বোঝার চেষ্টা করুন।

আপনার অসম্মতিতে বা হঠাৎই ঘনিষ্ঠ হওয়ার চেষ্টা করলে সতর্ক হোন। অস্বস্তি হলে তা সরাসরি জানান। দরকারে বুদ্ধি খাটিয়ে সঙ্গ ত্যাগ করুন।

তা হলে আর দেরি কেন? মন পছন্দ মানুষের সঙ্গে প্রথম দেখাটা সেরেই ফেলুন। এই বিষয়গুলি মাথায় রেখে মানুষটিকে চেনার চেষ্টা করুন। ভবিষ্যতে তাহলে আর আক্ষেপ করতে হবে না।

— বাংলাদেশ জার্নাল

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর