সিআইডির হাতে ৬০ ই-কমার্স প্রতিষ্ঠানের তালিকা, নজরদারিতে ৩২টি

গ্রাহকের কাছ থেকে টাকা নিয়ে পণ্য না দেওয়া এবং টাকা ফেরত দেয় না এমন ৬০টি ই-কমার্স প্রতিষ্ঠানের তালিকা করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। তালিকাভুক্ত এসব প্রতিষ্ঠানের মধ্যে ৩০ থেকে ৩২টিকে নজরদারিতে রাখা হয়েছে।

সোমবার (১১ অক্টোবর) দুপুরে রাজধানীর মালিবাগে সিআইডি হেডকোয়ার্টার্সে ই-কমার্স প্রতিষ্ঠানের প্রতারণা বিষয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান সিআইডির অতিরিক্ত ডিআইজি ইমাম হোসেন।

তিনি বলেন, ই-কমার্স প্রতিষ্ঠান নিয়ে অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সিআইডিও কাজ করছে। গ্রাহকের টাকা নিয়েও কিছু ই-কমার্স প্রতিষ্ঠান দিনের পর দিন পণ্য ডেলিভারি করছে না। বেশ কয়েকজন ভুক্তভোগী এ ব্যাপারে থানায় অভিযোগ করেছেন। তাদের অভিযোগের ভিত্তিতে সম্প্রতি কিছু ই-কমার্স প্রতিষ্ঠানের মালিকসহ কর্মকর্তাদের গ্রেফতার করা হয়।

সিআইডির এই কর্মকর্তা বলেন, ভুক্তভুগীদের অভিযোগের ভিত্তিতে ও সিআইডির অনুসন্ধানে ৬০টি ই-কমার্স প্রতিষ্ঠানের সংক্ষিপ্ত তালিকা করা হয়েছে। এই ৬০টির মধ্যে ৩০-৩২টি ই-কমার্স প্রতিষ্ঠান সিআইডির নজরদারিতে রয়েছে।

ডিআইজি ইমাম হোসেন বলেন, এসব ই-কমার্স প্রতিষ্ঠান গ্রাহকের কাছ থেকে কত টাকা হাতিয়েছে সেটা হিসেব না করে বলা যাবে না। হিসেব করে পরবর্তীতে জানানো হবে।

তিনি আরও বলেন, বাংলাদেশে বেশ কিছু ভালো ই-কমার্স প্রতিষ্ঠানও রয়েছে। দেশের অনেক নারী ঘরে বসে ফেসবুকভিত্তিক ই-কমার্স ব্যবসা চালিয়ে যাচ্ছে। সেগুলো নিয়ে কোনো সমস্যা নেই। সমস্যা হলো কিছু নামদারী প্রতিষ্ঠান অনুমোদন না নিয়ে গ্রাহকের কোটি কোটি টাকা আত্মসাৎ করেছে। আমরা তাদের নজরদারিতে রেখেছি। যারা এ ধরনের প্রতারণা করবে তাদের আইনের আওতায় আনবে সিআইডি।

বার্তা বাজার/নব

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর