দীর্ঘ সময় সাইকেল চালাচ্ছেন? যৌনস্বাস্থ্যের ক্ষতি হচ্ছে কি

সাইকেল চালনার সময় আমাদের শরীরের গুরুত্বপূর্ণ মাংসপেশিগুলো বিভিন্ন মাত্রায় কাজে অংশগ্রহণ করে। বেশিক্ষন সাইকেল চালালে কুঁচকি এবং তলপেটের আশপাশে ব্যথা হতে পারে। দীর্ঘ সময় সাইকেল চালালে, বিশেষ করে পুরুষদের যৌনাঙ্গেও চাপ পড়ে।

অনেকেই দাবি করেছেন, সাইকেল চালালে পুরুষের যৌনস্বাস্থ্যের ক্ষতি হয়। দীর্ঘ সময় ধরে যৌনাঙ্গের চারপাশে চাপ পড়ার ফলে রক্ত জমাট বাঁধতে পারে। তাতে অঙ্গের ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। এই কারণে অনেকেই লম্বা সময় সাইকেল চালানো এড়িয়ে যান। কিন্তু কথাটি কি আদৌ সত্যি?

সম্প্রতি ‘ইউরোলজি জার্নাল’-এ একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। সেখানে ২,৭৭৪ জন সাইক্লিস্ট, ৫৩৯ জন সাঁতারু এবং ৭৮৯ জন অ্যাথলিটকে যৌনস্বাস্থ্য সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছে। দেখা গিয়েছে, যাঁরা নিয়মিত সাইকেল চালান, কোনও ভাবেই তাঁদের যৌনস্বাস্থ্যের হাল অন্যদের থেকে খারাপ নয়। বরং উল্টোটাই।

হালে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের কয়েক জন গবেষকও সাইকেল চালানোর ফলে শরীরে কেমন প্রভাব পড়ে, তা নিয়ে গবেষণা চালিয়েছেন। দলটির প্রধান বেঞ্জামিন ব্রেয়ার জানান, যাঁরা নিয়মিত সাইকেল চালান, তাঁদের হাড়ের সমস্যা কমে। রক্ত সঞ্চালন ভাল হয়। ফুসফুসের ক্ষমতা বাড়ে। তাই শেষ পর্যন্ত যৌনস্বাস্থ্যের উন্নতিই হয়।

বার্তা বাজার/অমি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর