পাথর সন্ত্রাস: ট্রেনের জানালায় লাগানো হবে নেট

চলতি বছরের সেপ্টেম্বর মাস পর্যন্ত দেশের বিভিন্ন রুটের ট্রেনে অন্তত ১১০ বার পাথর নিক্ষেপের ঘটনা ঘটেছে। এতে ১০৩টি জানালার কাচ ভাঙার পাশাপাশি আহত হয়েছেন ২৯ জন। তাই যাত্রীদের সুরক্ষার কথা ভেবে ট্রেনের জানালাগুলোতে নেট লাগানোর পরিকল্পনা করেছে রেল মন্ত্রণালয়।

রোববার (০৩ অক্টোবর) রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন রেল ভবনে এ তথ্য জানান।

জানা যায়, গত ৩০ সেপ্টেম্বর কিশোরগঞ্জ এক্সপ্রেস ট্রেনে পাথর মেরে সহকারী লোকো মাস্টার কাওছার আহমেদকে আহত করা হয়। তার চোখে গিয়ে লাগে কাঁচের টুকরো। এর দু’দিন আগে সিলেটগামী আন্তনগর উপবন এক্সপ্রেসে পাথর মারা হয়। আহত হয় ৪জন।

শুধু এই কয়েকটি ঘটনাই নয়। দেশের নানা রুটে প্রায়ই ঘটে পাথর মারার ঘটনা। সম্প্রতি এক শিশুর চোখ নষ্ট হয়ে যায়। সারাজীবনের জন্য সে বিকলাঙ্গ হয়ে যায়। এছাড়া মৃত্যুর ঘটনাও ঘটেছে।

পাথর সন্ত্রাসের ক্ষেত্রে রেলের পূর্বাঞ্চলের ৪টি ও পশ্চিমাঞ্চলের ১০টি জেলা ঝূঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত। চলতি বছর ১১০টি ঘটনায় ২৯ জন আহত হলেও কাউকে এখন পর্যন্ত গ্রেফতার করে বিচারের আওতায় আনতে পারেনি কোটি টাকা ব্যয়ে গঠন করা রেলওয়ে পুলিশ কিংব রেলওয়ে নিরাপত্তা বাহিনী (আরএনবি)।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর