এরশাদের জাপায় ফের টানাপোড়েন!

আবারো নতুন করে টানাপোড়েন শুরু হয়েছে এরশাদের নেতৃত্বাধীন জাতীয় পার্টিতে। পার্টির কো-চেয়ারম্যান এরশাদের সহোদর জিএম কাদেরকে কো-চেয়ারম্যানের পদ থেকে গত বৃহস্পতিবার অব্যাহতি দেয়া নিয়ে এ টানাপোড়েন শুরু হয়। একাধিক সূত্র জানায়, জিএম কাদেরকে ঐ পদ থেকে সরিয়ে দেয়ার জন্য নেপথ্যে সব কলকাঠি নাড়েন সিনিয়র কো-চেয়ারম্যান বেগম রওশন এরশাদ। বেগম রওশন এরশাদের কূটকৌশলেই সরে যেতে হলো জিএম কাদেরকে। এ ঘটনা নিয়ে তৃণমূলেও প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। এরশাদের নিজ নির্বাচনী এলাকা খোদ রংপুরেও বিষয়টি নিয়ে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে।

তবে জাপা চেয়ারম্যান এইচএম এরশাদ কী কারণে ঐ পদ থেকে জিএম কাদেরকে অব্যাহতি দিয়েছেন তার সুস্পষ্ট কোন ব্যাখ্যা দেননি। তবে পার্টির একাধিক সূত্র জানায়, পার্টি চেয়ারম্যান এইচএম এরশাদের শারীরিক অবস্থা বর্তমানে যে পর্যায়ে তাতে করে পার্টির সাংগঠনিক কার্যক্রম নিয়ন্ত্রণ করা কোনভাবেই তার পক্ষে সম্ভব নয়। পার্টির একক নিয়ন্ত্রণভার বেগম রওশন এরশাদের হাতে রাখার জন্যই জিএম কাদেরকে সরিয়ে দেয়া।

সূত্রগুলো জানায়, বেশ কিছুদিন ধরেই এবিষয় নিয়ে জাপার হাইকমান্ডে টাগঅবওয়ার চলছিল। এরশাদের সহোদর জিএম কাদেরকে পার্টির সর্বোময় ক্ষমতার অধিকারী করা হলে বিষয়টি সহজভাবে মেনে নেননি রওশন এরশাদ এবং তাঁর অনুসারীরা। সেই থেকেই জিএম কাদেরকে সরিয়ে দেয়ার জন্য তারা নানা সময় ফন্দিফিকির আটেন। গুঞ্জন রয়েছে, জিএম কাদেরকে ঐ পদ থেকে সরিয়ে দেয়ার শর্তে বেগম রওশন এরশাদকে গেল সপ্তাহে এরশাদের জম্মদিনের অনুষ্ঠানে নেয়া হয়। হোটেল ইমানুয়েলস কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত জম্মদিনের অনুষ্ঠানে বেগম রওশন এরশাদ জাতীয় পার্টিকে নতুন করে সুসংগঠিত করতে নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানান।

ঐদিনই শোনা যায় এরশারপত্নী পুনরায় পার্টির ক্ষমতার অধিকারিণী হচ্ছেন। তবে রওশনপন্থীরা জিএম কাদেরকে পার্টির পদ থেকে অব্যাহতি দেবার বিষয়টি ভিন্নভাবে ব্যাখ্যা করছেন। তাদের দাবী জিএম কাদের জাতীয় সংসদের বিরোধী দলীয় উপনেতা। সংসদে তাঁকে পর্যাপ্ত সময় দিতে হয়। তাছাড়া বিরোধী দলীয় নেতা এইচএম এরশাদ বেশ অসুস্থ সংসদে তাঁর বিষয়গুলোও জিএম কাদেরকে দেখতে হয় সেজন্যই পার্টির কার্যক্রম থেকে জিএম কাদেরকে অব্যাহতি দেয়া হয়েছে।

তবে এ বিষয়গুলোর সাথে কোনভাবেই একমত নন জিএম কাদের অনুসারীরা। তাদের মতে, জিএম কাদেরের ক্ষমতা খর্ব করতেই এটা করা হয়েছে। নাম প্রকাশ না করার শর্তে জাতীয় পার্টির সিনিয়র এক প্রেসিডিয়াম সদস্য বলেন, জাতীয় পার্টি মূলত খেলাধুলার পার্টি। এসব নতুন কিছু নয়। তার মতে, জাতীয় পার্টিতে যাই হোক না কেন সবকিছুর পেছনে একটি রহস্য নিহিত থাকে। জিএম কাদেরকে সরিয়ে দেয়ার পেছনেও কোন না রহস্য আছে বলে তিনি মনে করেন।

তবে তার দাবী, এরশাদের জীবদ্দশায় এরশাদই সবকিছু দেখভাল করবেন। অন্য কারো কর্তৃত্ব তিনি কখনোই মানতে পারেন না এবং পারবেনও না। সূত্রগুলো জানায়, এসব ঘটনার মধ্য দিয়ে জাপায় নতুন সংকট তৈরী হবে। আর এ সংকট জাপাকে দ্বিধা-বিভক্ত করার পথ তৈরী করবে বলে একাধিক নেতার অভিমত।

— বাংলা ইনসাইডার

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর