নাগরিকত্ব নিয়েও যে কারণে বাংলাদেশ দলে জায়গায় হয়নি কিংসলের

দক্ষিণ এশীয় ফুটবল প্রতিযোগিতায় খেলার জন্য বাংলাদেশ দলে জায়গা হয়নি বাংলাদেশের নাগরিকত্ব নেয়া নাইজেরিয়ান ফুটবলার এলিটা কিংসলের।

সাফ চ্যাম্পিয়নশিপের জন্য যে দলটি মঙ্গলবার ঢাকা ছেড়েছে তাদের সাথে যোগ দিতে পারেননি তিনি।

২০১৬ সালে নাগরিকত্বের জন্য আবেদন করে ২০২১ সালের মার্চ মাসে নাগরিকত্ব পান এলিটা কিংসলে। সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে বাংলাদেশের পাসপোর্টও হাতে পান তিনি।

এরপর বাংলাদেশের কোচ বদল হয়। ইংল্যান্ডের জেমি ডে’র স্থলাভিষিক্ত হন স্পেনের অস্কার ব্রুজন, যিনি ক্লাব পর্যায়ে এলিটা কিংসলেরও কোচ।

বাংলাদেশে জাতীয় ফুটবল লিগের বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসের চুক্তিবদ্ধ খেলোয়াড় এলিটা কিংসলে এবং এই ক্লাবেরই কোচ অস্কার ব্রুজন। তারা ২৬ সদস্যের প্রাথমিক দলে সুযোগ পেয়েছিলেন কিংসলে। কিন্তু শেষ পর্যন্ত চূড়ান্ত স্কোয়াডে তাকে নেয়া যায়নি।

বাংলাদেশ ফুটবল ফেডারেশন থেকে জানানো হয়েছে, ফিফা ও এশিয়ান ফুটবল কনফেডারেশন্সের ছাড়পত্র না থাকায় এলিটা এই সুযোগ থেকে বঞ্চিত হলেন।

একত্রিশ বছর বয়সী এলিটা কিংসলের স্ত্রী লিজা জাফর বলেছেন তার স্বামীর মন ‘ভয়ানক খারাপ’।

তবে এলিটা কিংসলে বিবিসি বাংলাকে বলেছেন, “আমি এমন কিছু নিয়ে মন খারাপ করতে চাই না যা আমার হাতে নেই। আমি আমার পক্ষ থেকে সবই করেছি। লীগে গোল করেছি, জাতীয় দলে এসেছি, এটা সম্পূর্ণ বাফুফের দায়িত্ব ছিল, আমাকে মাঠে নামাতে কী প্রক্রিয়া ও কী করতে হবে সেটা নিশ্চিত করা।”

মার্চ মাসে এলিটা কিংসলে নাগরিকত্ব পাওয়ার পর বিবিসি বাংলাকে বলেছিলেন, বাংলাদেশের জন্য খেলা তার কাছে একটা স্বপ্নের মতো।

এবারে এলিটা শেষ মুহূর্তে জানলেন যে মালদ্বীপগামী বিমানে তিনি উঠছেন না, “আমি জানিনা কী বলবো। আমি জানতামই না। আমি শেষ মুহূর্তে জানতে পারি আমি যেতে পারবো না।”

বাংলাদেশ জাতীয় দলের সাবেক ফুটবলার ও ফুটবল বিশ্লেষক রাশেদুল ইসলাম মনে করছেন, এই ঘটনা বাফুফে চাইলে আরো পেশাদারিত্বের সঙ্গে সামলাতে পারতো।

তিনি বলেন, “এখন এমন কোনও তথ্য নেই যেটা আপনি চাইলে পাবেন না। এটা আরো আগে থেকে শুরু করা প্রয়োজন ছিল। তাকে নাগরিকত্ব দেয়া হল, তার পাসপোর্ট আছে, এখন তাকে মাঠে নামাতে পারছেন না।”

অনুমতি পাওয়াটা আরও সহজ বিষয় ছিল বলে মনে করেন মি. ইসলাম।

“পুরো বিষয়টা নিয়েই মনে হলো বাফুফে ধোয়াঁশায় আছে। একবার তারা বলেছে ফিফার অনুমতি লাগবে। একবার বলেছে এএফসির।”

মালদ্বীপের রাজধানী মালেতে আগামী শুক্রবার শুরু হবে সাফ চ্যাম্পিয়নশিপের ১৩তম আসর। টুর্নামেন্টে খেলতে মঙ্গলবার ঢাকা ছেড়েছে বাংলাদেশ জাতীয় দল।-বিবিসি বাংলা।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর