তৃতীয় লিঙ্গের হয়রানি বন্ধে পুলিশের পদক্ষেপ

ময়মনসিংহ নগরীর বিভিন্ন মোড়ে বা পরিবহনে হিজরা সম্প্রদায় দীর্ঘদিন ধরে পথচারী ও যাত্রীদের কাছ থেকে টাকা আদায় করে আসছে। টাকা আদায়ে অনেক সময় অবলম্বন করছে অসাধু কৌশল।

এতে হয়রানির শিকার হচ্ছেন সাধারণ মানুষ। সম্প্রতি বিভিন্ন অভিযোগের ভিত্তিতে তৃতীয় লিঙ্গের হয়রানী বন্ধে পদক্ষেপ নিয়েছেন কোতোয়ালী মডেল থানার অফিসার ইনচার্জ শাহ কামাল আকন্দ। সোমবার (২৭ সেপ্টেম্বর) দুপুরে কোতোয়ালী মডেল থানায় হিজরা সম্প্রদায়ের সাথে মতবিনিময় করেন তিনি।

নগরীর রেলওয়ে স্টেশন, পাটগুদাম বাসস্ট্যান্ড, মাসকান্দা বাসস্ট্যান্ড, টাঙ্গাইল বাসস্ট্যান্ড, দিঘারকান্দা বাইপাস মোড়, আকুয়া বাইপাস মোড়, শম্ভুগঞ্জ মোড়সহ প্রায় সব জায়গায় বিভিন্ন দলে বিভক্ত হয়ে দীর্ঘদিন ধরে সাথধারণ মানুষের কাছ থেকে টাকা আদায় করে আসছে হিজরা সম্প্রদায়।

চাহিদামত টাকা না পেলে নানা অঙ্গভঙ্গিসহ নিজেদের পরিধানের কাপড় চোপর খুলে পথচারী ও যাত্রীদের মারাত্বকভাবে অপমান অপদস্থ করার অসংখ্য অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে। যাত্রীদের সাথে পরিবারের সদস্য থাকলে এই চক্রটি যাত্রীদেরকে বেশি অপদস্থ করে।

এতে পুরুষ যাত্রী সম্মান বাচাতে হিজরাদের চাহিদা পুরণে বাধ্য হচ্ছেন বলে জানিয়েছেন সাধারণ যাত্রী ও পথচারীরা। বিভিন্ন সভা সেমিনারে হিজরাদের এ ধরণের হয়রানীর বিষয়ে বহু আলোচনা হলেও কখনো এগিয়ে আসেনি কোন দায়িত্বশীল মহল।

তৃতীয় লিঙ্গের মানুষদের কর্মের কোন সন্ধান নেই বলে মতবিনিময় সভায় জানান হিজরা কমিউনিটির নেতারা। তারা বলেন, বিভিন্ন সময় বিভিন্ন দপ্তর আমাদেরকে নানাভাবে আশ্বাস দিয়ে আসছে।

এখন পর্যন্ত কেউ কোন পদক্ষেপ নেননি। জেলা প্রশাসনের সহযোগীতায় আমাদেরকে কিছু প্রশিক্ষণ দিয়ে সামান্য টাকা দেওয়া হয়েছে। তবে প্রশিক্ষণ পরবর্তী উপযুক্ত কর্মের উদ্যোগ নেয়া হয়নি। বেচে থাকার তাদিগে আমাদের এভাবে হাত পাততে হচ্ছে।

রাস্তাঘাটে মানুষদেরকে হয়রানী বন্ধের আহ্বান জানিয়ে কোতোয়ালী মডেল থানার ওসি শাহ কামাল আকন্দ হিজরাদের উদ্দেশ্যে বলেন, উর্দ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করে একটি উপযুক্ত পদক্ষেপ নেয়া হবে। পথচারীদের নানা ভাবে হয়রানি এবং অপদস্তের অস্যাংখ অভিযোগ রয়েছে। সেগুলো এখন থেকে বন্ধ করতে হবে।

নাজমুস সাকিব/বার্তা বাজার/টি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর