আপডেট না থাকায় আগামীকালই বন্ধ হবে স্মার্টফোন

আপডেট না থাকায় আগামীকাল থেকে অনেক অ্যান্ড্রয়েড স্মার্টফোন বন্ধ হয়ে যাবে। গুগল বলছে, ওইসব ফোনে জরুরি প্রয়োজনীয় অ্যাপ, যেমন- ড্রাইভ, ইউটিউব ও জিমেইল ব্যবহার করা যাবে না। পাশাপাশি পুরনো অ্যান্ড্রয়েড ভার্সনও আর কাজ করবে না।

জানা যায়, গুগলে সার্ভিস ব্যবহার করতে হলে প্রতিটা স্মার্টফোনে অন্তত অ্যান্ড্রয়েড ভার্সন ৩.০ থাকতে হবে। ২.৩.৭ এর কম ভার্সনে চলে স্মার্টফোনগুলো চলবে না। তবে পুরনো ভার্সনের ব্যবহারকারীরা ব্রাউজারের মাধ্যমে তাদের জিমেইল অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে পারবেন।

গুগল জানায়, ২.৩.৭ ভার্সনের অ্যান্ড্রয়েড অথবা এর কম ভার্সনের অ্যান্ড্রয়েড ডিভাইসে গুগল অ্যাকাউন্ট লগইন করা যাবে না। এই নিয়ম ২৭ সেপ্টেম্বর থেকে কার্যকর করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। এর মধ্যে রয়েছে অ্যান্ড্রয়েডে ভার্সন ১.০, ১.১, ১.৫ কাপকেক, ১.৬ ডোনাট, ২.০ এক্লেয়ার, ২.২ ফ্রোয়ো ও ২.৩ জিঞ্জারব্রেড।

যার ফলে ব্যবহারকারীদের ফোন আপগ্রেড করার অনুরোধ জানিয়েছে গুগল। ২৭ সেপ্টেম্বরের পর অ্যানড্রয়েডের এই ধরনের ভার্সনযুক্ত ফোনের ব্যবহারকারীরা গুগলের অ্যাপ যেমন- জিমেইল, ইউটিউব, গুগল ম্যাপ ইত্যাদিতে লগইন করার সময় USERNAME OR PASSWORD ERROR দেখাবে।

যদি কোনো ইউজার সেইসব ফোনে নতুন করে গুগল অ্যাকাউন ওপেন করে অথবা নতুন অ্যাকাউন্ট দিয়ে লগইন বা ফ্যাক্টরি রিসেট করে, সবসময় এরর মেসেজ দেখাবে। একইসাথে পুরনো ভার্সনে ব্যবহারকারীরাও গুগল অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করার পরেও এরর মেসেজ দেখবে।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর