পণ্য ডেলিভারিতে ই-কমার্স প্রতিষ্ঠানগুলোকে নতুন নির্দেশনা

পণ্য ডেলিভারিতে ই-কমার্স প্রতিষ্ঠানগুলোকে নতুন নির্দেশনা দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এই নির্দেশনায় শহরের ভেতরে অগ্রিম অর্থ নেওয়ার ৫ দিনের ম‌ধ্যে ক্রেতাদের কাছে পণ্য ডেলিভারি দিতে হবে এবং শহরে বাহিরে গ্রামের ক্ষেত্রে পণ্য সরবরাহে সময় সর্বোচ্চ ১০ দিন।

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) বাণিজ্য মন্ত্রণালয়ের কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেল এ বিষ‌য়ে গণবিজ্ঞপ্তি দি‌য়ে ক্রেতা ও বি‌ক্রেতা‌দের সতর্ক ক‌রে‌ছে।

গণবিজ্ঞপ্তিতে বলা আরও হ‌য়ে‌ছে, ‘সম্প্রতি বিভিন্ন ই-কমার্স প্রতিষ্ঠান কর্তৃক ভাক্তা সাধারণকে নানাভাবে প্রতারিত করার তথ্য পাওয়া যাচ্ছে। এ সমস্যা নিরসনে সরকার ইতােমধ্যে ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা-২০২১ জারি করেছে।’

এছাড়া বাংলাদেশ ব্যাংক কর্তৃক নির্দেশনা দেওয়া হয়েছে গ্রাহক পণ্য বুঝে পাওয়ার পর পেমেন্ট গেটওয়ে থেকে অর্থ ছাড়করণের জন্য। অর্থাৎ গ্রাহক পণ্য পাওয়ার আগে সংশ্লিষ্ট ই-কমার্স প্রতিষ্ঠান কোনো টাকা পাবে না। ওই টাকা পেমেন্ট গেটওয়েতে আটকে থাকবে।

বার্তা বাজার/এসবি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর