২৬ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তিইচ্ছুকদের সতর্ক করল ইউজিসি

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) গণবিজ্ঞপ্তি জারি করেছে। ইউজিসির ওয়েবসাইটে এ বিজ্ঞপ্তিটি দেওয়া হয়েছে। সেখানে দেশের ২৬টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার ক্ষেত্রে এ সতর্কতা জারি করে ইউজিসি।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) ইউজিসি এই গণবিজ্ঞপ্তি জারি করেছে।

ইউজিসি পরামর্শ দিয়েছে শুধুমাত্র সরকার এবং ইউজিসির অনুমোদিত ক্যাম্পাস ও প্রোগ্রামে ভর্তি হওয়ার জন্য। এ ছাড়াও ইউজিসি পরামর্শ দিয়েছে যেসব বিশ্ববিদ্যালয়ে ছয় মাসের বেশি সময় ধরে রাষ্ট্রপতির নিয়োগ করা উপাচার্য, সহউপাচার্য এবং কোষাধ্যক্ষ নেই, সেসব বিশ্ববিদ্যালয়ে ভর্তি না হওয়ার জন্য।

ভর্তিইচ্ছুকদের এ বিষয়ে আরও তথ্যের জন্য ইউজিসির ওয়েবসাইট দেখে নিতেও বলা হয়েছে।

এসব বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে কারও মালিকানা নিয়ে দ্বন্দ্ব চলছে। কেউ কেউ আদালতের স্থগিতাদেশে পরিচালিত। কেউ কেউ আবার অনুমোদিত শিক্ষা প্রোগ্রামের বাইরেও কিছু কিছু প্রোগ্রাম চালাচ্ছে। কোনো কোনো বিশ্ববিদ্যালয়ের কিছু ক্যাম্পাস অনুমোদন ছাড়াই আছে।

ইউজিসি জানায়, ‘বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী বর্তমানে সারা দেশে ১০৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। এর মধ্যে নয়টিতে এখনো শিক্ষা কার্যক্রম শুরু হয়নি। ৯৯টিতে শিক্ষা কার্যক্রম চলছে।’

বার্তা বাজার/এসবি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর