কক্সবাজার-টেকনাফ সড়কের বাঁকে বাঁকে মরণ ফাঁদ

দেশের সর্বদক্ষিণের পর্যটন সড়ক খ্যাত কক্সবাজার-টেকনাফ সড়কের বাঁক গুলো যেন মরণফাঁদ। এসব বাঁকে বাঁকে দূর্ঘটনা বৃদ্ধি পাওয়ায় যাত্রীরাও শংকিত। লিংকরোড থেকে দীর্ঘ ৭৯ কিলোমিটার সড়কে প্রায় ৩১টি বাঁক মৃত্যুফাঁদে পরিণত। এসব বাঁকের কিছু কিছু অংশে সড়ক ও জনপদ বিভাগ দিক নির্দেশনামূলক ডিজিটাল সাইনবোর্ড স্থাপন করলেও বৃহত্তর অংশে সাংকেতিক চিহ্ন সম্বলিত কোন সাইনবোর্ড নেই। সড়কে ইদানিং যানবাহনের সংখ্যা বৃদ্ধি পেলেও সময়োপযোগী সড়কের আশাতীত উন্নয়ন ও ডিভাইডার না থাকায় দূর্ঘটনা বেড়ে যাওয়ার অন্যতম কারণ বলে মনে করছেন বৃহত্তর যাত্রী সাধারণ।

উখিয়ার জাদিমোরা বাঁকের ব্যাপারে প্রত্যক্ষদর্শী ও স্থানীয় ঠিকাদার শেখ সাহাব উদ্দিন জানান, এ বাঁকটি অত্যান্ত ঝুঁকিপূর্ণ। এখানে সাংকেতিক চিহ্ন সম্বলিত কোন সাইনবোর্ড নেই। বেপরোয়া গতি নিয়ে চলাচলরত অধিকাংশ যানবাহনের মুখোমুখি সংঘর্ষ হচ্ছে। তিনি বলেন, ২০১৪ সালে ফেব্রুয়ারীতে এ বাঁকে মাইক্রো ও মিনিট্রাকের মুখোমুখি সংঘর্ষে ঘটনাস্থলে ৩ জন নিহতসহ ১২ জন যাত্রী আহত হয়েছে। ২০১৮ সালে একই স্থানে ডাম্পারের ধাক্কায় ধুমড়ে মুছড়ে যাওয়া টমটমের যাত্রী জেলা বিএনপির সহসভাপতি সিরাজুল হক বিএ ও উপজেলা বিএনপি’র সাংগঠনিক সম্পাদক সিরাজুল হক ডালিম নিহত হয়েছে। এভাবে প্রতিনিয়ত ছোটখাট অসংখ্য দূর্ঘটনা ঘটলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোন মাথা ব্যাথা নেই।

দুরপাল্লার যাত্রীবাহি বাস শ্যামলী সার্ভিসের চালক শামশুদ্দিন জানান, সড়ক ও জনপদ বিভাগ ইতিমধ্যে কিছু কিছু বাঁকে দিক নির্দেশনামূলক ডিজিটাল সাইনবোর্ড স্থাপন করেছে। যা রাতের বেলায় গাড়ীর লাইট পড়লে সামনের বাঁকে কথা মনে করিয়ে দেয়। তবে অধিকাংশ বাঁকে এরকম কোন সাইনবোর্ড নেই। অসাবধানতা বশত: এসব বাঁকে চালক নিয়ন্ত্রণ হারিয়ে দূর্ঘটনায় পতিত হয়। হতাহত হয় যাত্রীসাধারণ ও পথচারী।

কক্সবাজার-টেকনাফ সড়কের বেশ কয়েকজন নিয়মিত চাকুরীজীবি টেকনাফ কলেজের প্রভাষক হান্নান জানায়, ওয়ান ওয়ে কক্সবাজার টেকনাফ সড়কটি একেতো সরু উপরন্তু সড়কের বিভিন্ন বাঁকে মাটি কেটে চাষাবাদের জমি সম্প্রসারণ করা হয়েছে। বিভিন্ন স্থানে সড়কের অধিগ্রহণকৃত জায়গা দখল করে অবৈধ স্থাপনা গড়ে উঠায় দুটি যানবাহনকে ক্রসিং করতে হয় ঝুঁকি নিয়ে। এসব স্থানে যাত্রীরা একেবারেই অনিরাপদ বলে তারা দাবী করেন।

নিরাপদ সড়ক চাই এর উপর কর্মরত এনজিও সংস্থা উখিয়াস্থ ব্র্যাক সূত্রে জানা গেছে, কক্সবাজার-টেকনাফ ৭৯ কিলোমিটার সড়কের ৩১টি বাঁকের অধিকাংশ ঝুঁকিপূর্ণ স্থানে দিক নির্দেশনা মূলক সাইনবোর্ড নেই। উখিয়ার ট্রাক মালিক শ্রমিক সমিতির সভাপতি মোঃ শাহজাহান জানান, পর্যটন সড়ক হিসাবে কক্সবাজার-টেকনাফ সড়ককে যতটুকু উন্নয়ন করা উচিত সড়ক ও জনপদ বিভাগ তা করেনি। উপরোন্তু কিছু কিছু স্থানে খানা খন্দক সহ সংকোচিত এ সড়কে পার্শ্বস্থ জায়গাগুলি বেদখল হয়ে যাওয়ার কারণে সবধরণের যানবাহন চলাচল করতে হচ্ছে ঝুঁকি নিয়ে।

এ ব্যাপারে যোগাযোগ করার চেষ্টা করা হলেও কক্সবাজার সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী গোলাম মোস্তফাকে মুঠোফোনে পাওয়া যায়নি।

তবে একজন সিনিয়র কর্মকর্তা আব্দুল জলিল জানান, কক্সবাজার টেকনাফ সড়কে লিংক রোড থেকে উখিয়া ফায়ার সার্ভিস স্টেশন ও টেকনাফের উনচিপ্রাং থেকে উখিয়া ফায়ার সার্ভিস ষ্টেশন পর্যন্ত দুটি প্যাকেজে প্রায় সাড়ে ৫’শ কোটি টাকার উন্নয়ন কাজ সম্পন্ন হয়েছে। তবে বাঁকা সড়ক গুলো সোজাকরণের ব্যাপারে কোন প্রকল্প নেওয়া না হলেও ঝুঁকিপূর্ণ স্থানে দিক নির্দেশনা মূলক সাইনবোর্ড দেওয়া হয়েছে। সড়কের প্রশস্ততা বাড়ানোর পাশাপাশি ভাঙ্গন কবলিত এলাকায় গাইডওয়াল নির্মাণ করা হয়েছে। সড়কে দূর্ঘটনার ব্যাপারে তিনি বলেন, সড়ক অনুপাতে যানবাহনের সংখ্যা তুলনামূলক বেড়ে যাওয়ার কারণে অনাকাংখিত ঘটনা ঘটছে।

বার্তা বাজার/এসবি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর