এসএসসি ও এইচএসসির সম্ভাব্য রুটিন প্রস্তুত!

করোনার প্রকোপে গত বছরের ১৭ মার্চ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছিল। দেড় বছর পর গত ১২ সেপ্টেম্বর আবারও ক্লাসে ফিরে শিক্ষার্থীরা। এজন্য এসএসসি ও এইচএসসি সমমানের পরীক্ষার জন্য সম্ভাব্য সূচিও তৈরি করা হয়েছে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয়ক সাব কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান আধ্যাপক নেহাল আহমেদ জানান, এসএসসি পরীক্ষা শুরু করতে চান ৫ থেকে ১০ নভেম্বরের মধ্যে। আর এইচএসসি পরীক্ষা নেওয়ার কথা বলা হয়েছে ডিসেম্বরের প্রথম সপ্তাহে। বোর্ড থেকে এখনও চূড়ান্ত তারিখ নির্ধারণ করা হয়নি।

এদিকে এসএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা তথ্য ছড়িয়ে পড়েছে। প্রচার করা হয় পাবলিক এই পরীক্ষা দু’টির তারিখ নির্ধারন করা হয়েছে। কিন্তু ঢাকা বোর্ডের চেয়ারম্যান জানান, এখনও চূড়ান্ত কোনো তারিখ নির্ধারণ করা হয়নি। পরীক্ষার তারিখ এত অগ্রিম দেওয়া হবে না।

তিনি জানান, চূড়ান্ত তারিখ নির্ধারণ হবে পরীক্ষা শুরুর দুই সপ্তাহ আগে। তাছাড়া আমরা যদি চূড়ান্ত করেও থাকি তারপরও পরীক্ষার দু’একদিন আগেও তারিখ পরিবর্তন হতে পারে। তাই যতক্ষণ পর্যন্ত আমরা প্রকাশ না করবো ততক্ষণ পর্যন্ত আগেই বলার কিছু নেই।

উল্লেখ্য, করোনা নিয়ন্ত্রণে আসার পর ৫ সেপ্টেম্বর সরকারের পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয় ১২ সেপ্টেম্বর খুলে দেওয়া হবে সকল শিক্ষা প্রতিষ্ঠান। সেই মোতাবেক শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর ২০২১ ও ২২ সালের মাধ্যমিকে এবং চলতি বছরের পিইসি শিক্ষার্থীরা প্রতিদিন ক্লাস করছে। প্রথম থেকে চতুর্থ শ্রেনির শিক্ষার্থিরা সপ্তাহে একদিন সশরীরে ক্লাস করছে।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর