জঙ্গির দেওয়া তথ্যে বই প্রকাশক গ্রেফতার

রাজধানীর বাংলাবাজারে অবস্থিত আল রিহাব প্রকাশনীর মালিক ও প্রকাশক হাবিবুর রহমান শামীমকে (৩২) গ্রেফতার করেছে পুলিশ। শনিবার (১৮ সেপ্টেম্বর) বিকালে রাজধানীর ইসলামী মার্কেট থেকে জঙ্গিবাদে জড়িত থাকার অভিযোগে গ্রেফতার করে পুলিশের এন্টী টেররিজম ইউনিট (এটিইউ)।

এটিইউ এর এসপি মোহাম্মদ আসলাম খান গণমাধ্যমকে জানান, ময়মনসিংহের মুক্তাগাছা থেকে বৃহস্পতিবার আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য কাওসার আহমেদ মিলকে গ্রেফতার করা হয়। তার দেওইয়া তথ্যের ভিত্তিতেই গ্রেফতার করা হয়েছে হাবিবুর রহমান শামীমকে। গ্রেফতার শামীমের বাড়ি নারায়ণগঞ্জের আড়াইহাজারে। ২০১৬ সালে তিনি এই প্রকাশনা প্রতিষ্ঠান চালু করেন।

পুলিশ জানায়, হাবিবুর রহমানও আনসারুল্লাহ বাংলা টিমের একজন সদস্য। তিনি জসিম উদ্দিন রাহমানীর মতাদর্শ গ্রহণ করে নিজে প্রকাশনা থেকে বিভিন্ন উগ্রবাদী বই প্রকাশ করে বিক্রি করতেন। তার মধ্যে উল্লেখযোগ্য হলো- ‘গাজওয়াতুল হিন্দ’, ‘জেগে ওঠো হে উম্মাহ’, ‘সত্যের সন্ধানে হে যুবক’, ‘দাজ্জাল আসছে সতর্ক হও’, ‘গণতন্ত্রের অসারতা ও ধ্বংসলীলা।’

পুলিশের কর্মকর্তা আসলাম খান বলেন, আনসারুল্লাহ বাংলাটিমের আধ্যাত্মিক নেতা কারাবন্দী জসীম উদ্দিন রাহমানীর সহযোগী ফিরোজ আল রিহাব কিছু বই প্রকাশের জন্য হাবিবুর রহমানকে দেন। তার প্রকাশনা থেকে বইগুলো প্রকাশ ও বিক্রির ফলে মুফতি জসীম উদ্দিন রাহমানীর মতাদর্শে অনুপ্রাণিত হন। আনসারুল্লাহ বাংলা টিমের সদস্যদের সঙ্গে তার ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে ওঠে। হাবিবুরের কাজ ছিল উগ্রবাদী বই প্রকাশ ও প্রচার করা। তাকে জিজ্ঞাসাবাদের জন্য সাত দিনের রিমান্ড চাওয়া হয়েছে।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর