হুন্ডির মাধ্যমে শত কোটি টাকা পাচার করেছেন ইভ্যালির রাসেল

আলোচিত ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোহাম্মদ রাসেল হুন্ডির মাধ্যমে শত কোটি টাকা বেশ কয়েকটি দেশে পাচার করেছে।

আইনশৃঙ্খলা বাহিনীর তদন্তে এ তথ্য উঠে এসেছে। জানা গেছে, মতিঝিল ব্যাংকপাড়ার সুমন ও আব্দুল মান্নান নামের দুই হুন্ডি ব্যবসায়ীর সঙ্গে ইভ্যালির এমডির যোগাসাজশ পাওয়া গেছে। রাসেল গ্রেফতার হওয়ার আগেই তারা গা ঢাকা দিয়েছে। তাদের খুঁজছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

ইতোমধ্যে টাকা পাচারের বিষয়টি নিয়ে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) কাজ শুরু করেছে।

ইভ্যালিতে বিনিয়োগ করে আজ সর্বশান্ত অনেক গ্রাহক। তিনটি বড় বড় প্রতিষ্ঠান ইভ্যালির কাছে প্রায় ২২৫ কোটি টাকা পাবে। তারা সেই টাকা আদায়ের বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের দ্বারস্থ হবেন বলে জানা গেছে।

ইভ্যালি প্রতিষ্ঠার পর প্রায় ১১ বার বিদেশ গেছেন রাসেল। তিনি সেখানে অন্য দেশের বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে ইভ্যালিকে পরিচয় করাতেন যাতে করে তারা সহজেই তাকে পণ্য সরবরাহ করে। এছাড়াও বেশ কয়েকটি বিদেশি প্রতিষ্ঠানে বিনিয়োগ রয়েছে রাসেলের।

রাসেলকে এসব কাজে সাহায্য করেছেন তারই এক বন্ধু। তাকে চীন থেকে ফোন এনে দিতেও সাহায্য করতেন তিনি। এছাড়া হুন্ডির মাধ্যমে বিদেশে টাকা পাচারের ক্ষেত্রেও ওই বন্ধু সহযোগিতা করতে বলে জিজ্ঞাসাবাদে পুলিশকে জানিয়েছে রাসেল।

গত বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর মোহাম্মদপুরের বাসা থেকে রাসেল-শামীমা দম্পতিকে গ্রেফতার করে র‍্যাব। গুলশান থানায় প্রতারণার অভিযোগে করা গ্রাহকের মামলায় তাদের তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

রাসেল বিদেশে যে টাকা পাচার করেছেন তা দেশে আনা অনেক কঠিন হয়ে যাবে বলে আশঙ্কা করছেন মামলার তদন্তকারীরা। এতে ইভ্যালিতে যারা বিনিয়োগ করেছেন তারা বিশাল ক্ষতির মুখোমুখি হবেন।

সূত্র জানায়, যেসব গ্রাহকরা পণ্য পেতেন না তারা ইভ্যালির অফিসে যেতেন। সেখানে কৌশলে ইভ্যালির লোকজন তাদের ই-মেইল নিয়ে ফেসবুকে ইভ্যালির অন্য গ্রাহকদের পণ্য ডেলিভারির ছবি পাটাতেন। এতে ইভ্যালির পণ্য না পাওয়া গ্রাহকরা আশায় থাকতেন হয়তো তারাও পণ্য পাবে। এভাবেই প্রতারণা করতেন রাসেল। এছাড়া গ্রাহক টানার জন্য টেলিভিশন, পত্রিকা, গুগল, ইউটিউবে বিজ্ঞাপনে বিশাল অঙ্কের টাকা বরাদ্দ রাখতেন।

বার্তা বাজার/নব

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর