বাপের আগে পুত্রের জন্ম, উভয়ে পাচ্ছেন ভাতা

ফরিদপুরে বাবার চেয়ে বয়সে ২২ মাসের বড় দেখিয়ে এক ব্যক্তি বয়স্ক ভাতার কার্ড করেছেন। পাশাপাশি তার বাবাও পাচ্ছেন ভাতা। জাতীয় পরিচয়পত্রে আসল জন্ম তারিখ গোপন রেখে বয়স বাড়িয়ে তারা এমন অপকর্ম করছেন বলে অভিযোগ উঠেছে।

অভিযুক্ত ওই ব্যক্তিরা হলেন সদর উপেজলার ধোপাডাঙ্গা গ্রামের আনোয়ার হোসেন বকু ও তার ছেলে আব্দুল গফুর মোল্যা। সম্প্রতি জেলা প্রশাসক কার্যালয়ে স্থানীয় জালাল মোল্যা এ সংক্রান্ত একটি অভিযোগ দিলে বিষয়টি জানাজানি হয়।

জানা যায়, আনয়্রা হোসেন বকুর জাতীয় পরিচয় পত্রে প্রকৃত জন্ম তারিখ ১৯৬৫ সালের ১ জানুয়ারি। কিন্তু কিছুদিন পরে নামের শেষে বকু অংশটি বাদ দিয়ে আরও একটি জাতীয় পরিচয় পত্র করেন তিনি। সেটায় জন্ম তারিখ দেওয়া হয় ১৯৪০ সালের ৫ জুলাই। আবার তার বাবা আব্দুল গফুর মোল্যার জন্ম তারিখ ১৯৪২ সালের ৫ অক্টোবর। সে হিসেবে বাবার চেয়ে তার চেয়ে ২২ মাসের বড়।

অভিযোগকারী জালাল মোল্যা বলেন, আনোয়ার হোসেন বিভিন্ন সময় বিভিন্ন নাম ব্যবহার করে এবং জাতীয় পরিচয় পত্রে বয়স বাড়িয়ে বয়স্ক ভাতা উত্তোলন করছেন। তার বাবা গফুর মোল্যা তিনিও বয়স্ক ভাতাভোগী। প্রতারণা করার বিষয়টি জানতে পেরে আমি একজন সাধারণ নাগরিক হিসেবে অভিযোগ দায়ের করেছি।

চাঁদপুর ইউনিয়নের বাসিন্দা মাসুদ পারভেজ জানান, খোঁজ করলে আনোয়ার হোসেন বকুর মতো এমন প্রতারক আরও পাওয়া যাবে। চেয়ারম্যান ও তার কাছের লোকজনের সহযোগিতায় বয়স বাড়ানোর অভিযোগ তুলে তিনি আরও বলেন, এর আগেও কবির সর্দার নামের এক ব্যক্তি বয়স বাড়িয়ে প্রায় ৫ বছর বয়স্ক ভাতা উত্তোলন করেন।

এদিকে আনোয়ার হোসেন বকুর বাবা আব্দুল গফুর মোল্যা বলেন, তার ছেলে আনোয়ার হোসেন বকুর বয়স ৬০ বছর হতে পারে। এছাড়া অন্য বিষয়ে তিনি কিছু জানেন না বলে দাবি করেন।

অভিযুক্ত আনোয়ার হোসেন বকু বলেন, জাতীয় পরিচয়পত্র যারা করেছেন, তারাই হয়তো ভুলে তার বয়স বাড়িয়ে দিয়েছেন। বাবার বয়স নিয়ে কোনো সুদুত্তর দেননি তিনি।

এ বিষয়ে জানতে চাঁদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শামসুন্নাহার মুহিদের মোবাইল ফোনে একাধিকবার কল করেও পাওয়া যায়নি।

তবে ফরিদপুর জেলা সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক এ এস এম আলি আহসান জানান, আনোয়ার হোসেনের বিরুদ্ধে আনিত অভিযোগ যদি সঠিক হয়, তাহলে তদন্তপূর্বক অবশ্যই তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর