ক্লিপটন গ্রুপের ১০ লাখ টাকা আত্মসাতের ঘটনায় গ্রেফতার ২

চট্টগ্রামে ক্লিপটন গ্রুপের ১০ লাখ টাকা আত্মসাতের চেষ্টায় পুলিশের হাতে ধরা পড়েছেন ক্লিপটন গ্রুপের পিয়ন ও তার সহযোগী।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) ক্লিপটন গ্রুপের টাকা আত্মসাতকারী পিয়ন রিপনের সহযোগী সেলিমকে নগরীর টাইগারপাস রেলওয়ে কলোনি থেকে টাকা, মানি ব্যাগ ও মোবাইল জব্দের পাশাপাশি গ্রেপ্তার করে পুলিশ।

পুলিশ জানায়, গত ১২ সেপ্টেম্বর দুপুর ১টার দিকে ক্লিপটন গ্রুপের হিসাবরক্ষক মোঃ সাহেদ নগদ ১০ লাখ টাকার চেক দিয়ে তা উত্তোলনের জন্য ব্র্যাক ব্যংকে পাঠান পিয়ন রিপনকে। তবে রিপন চেক নিয়ে ব্যাংকে গেলেও ব্যাংক থেকে বের হয়ে আর অফিসমুখী হননি। এসময় অফিসের জিএম ওয়াহিদ ব্র্যাক ব্যাংকের কাজীর দেউরী শাখায় গিয়ে পিয়ন রিপনকে খোঁজাখুঁজি করেও তার হদিস পাননি। পরে রিপনের সাথে যোগাযোগ স্থাপন করতে না পারলে কোতোয়ালী থানায় একটি মামলা করেন।

মামলার তদন্ত কর্মকর্তা এসআই ইকবাল হোসেন ভূঁইয়া তদন্তকালে জানতে পারেন পিয়ন আব্দুল রহিম ওরফে রিপন ১২ ও ১৩ সেপ্টেম্বর আত্মগোপনে চলে যান। একপর্যায়ে রিপন নিজেই তার বাসায় গিয়ে পরিবারের লোকজনের সাথে দেখা করে এবং শারীরিকভাবে অসুস্থ ও মাথায় আঘাত পাওয়ার অভিনয় করেন। তার এই অবস্থা দেখে পরিবারের লোকজন রিপনকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যায়। চমেক হাসপাতালে পরীক্ষা নিরীক্ষা শেষে ভর্তি করাতে বলা হলে রিপনের পরিবারের লোকজন উন্নত চিকিৎসার জন্য ন্যাশনাল হাসপাতালে নিয়ে যায়।

এসআই ইকবাল সংবাদ পেয়ে ন্যাশনাল হাসপাতালে গিয়ে রিপনের সঙ্গে দেখা করেন। একইসঙ্গে চিকিৎসকদের সাথে কথা বলে জানতে পারেন রিপনের শারীরিক অবস্থা ভালো। পরে হাসপাতাল থেকে তাকে থানায় এনে জিজ্ঞাসাবাদ শুরু করে। জিজ্ঞাসাবাদে রিপন জানায়, ১২ সেপ্টেম্বর ১০ লাখ টাকা উত্তোলনের পর তা জমা দিতে তিনি নুপুর মার্কেটস্থ স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকে যান। নুপুর মার্কেটের সামনে ডিবি পরিচয়ধারী ২ জন ব্যক্তি তার ওয়ারেন্ট আছে বলে জোরপূর্বক একটি সিএনজিতে তুলে নেয়।

পরবর্তীতে তাকে বিআরটিসি মোড়ে নিয়ে সিএনজির ভেতর তার কাছ থেকে মোবাইল, মানিব্যাগ ছিনিয়ে নিয়েছে বলে জানায়। একপর্যায়ে তাকে বায়েজিদ লিংক রোডে নিয়ে গেলে তিনি পানি খেতে চান। পানি খাওয়ার পরে রিপন অজ্ঞান হয়ে পড়েন। এরপরের ঘটনা তার মনে নেই। পরের দিন সন্ধ্যা সাতটার দিকে জ্ঞান ফিরলে তিনি নিজেকে অলংকার এলাকার একটি ঝোপ ঝাড়ের ভিতরে পড়ে থাকতে দেখেন। তখন বুঝতে পারেন তিনি ছিনতাইয়ের শিকার হয়েছেন। তার কাছ থেকে ব্যাগ ভর্তি ১০ লাখ টাকা, মোবাইল ও মানিব্যাগ ডিবি পরিচয়ধারী ২ জন ব্যক্তি নিয়ে গেছে। পরে ওই এলাকার একজন বৃদ্ধের সহযোগিতায় একটি সিএনজিতে করে বাসায় ফেরেন।

তার দেওয়া এমন তথ্য বিশ্বাস করে ছায়া তদন্ত ও ঘটনাস্থলের আশপাশের সিসিটিভি ফুটেজ পর্যালোচনা শুরু করে পুলিশ। কিন্তু পিয়ন রিপনের কোন তথ্য মিল পায়নি। এরপর তাকে আবারো জিজ্ঞাসাবাদ করলে একপর্যায়ে ব্যাংক থেকে তোলা নগদ ১০ লাখ টাকা আত্মসাৎ করার কথা স্বীকার করে নেয়। পরদিন তাকে আদালতের মাধ্যমে রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করলে টাইগারপাস রেলওয়ে কলোনি এলাকায় তার বন্ধু মো. সেলিমের যোগসাজসে এ ঘটনা ঘটার কথা জানায়। তার কাছেই আত্মসাৎ করা ১০ লাখ টাকা, মানিব্যাগ ও মোবাইল ভর্তি একটি ব্যাগ রাখে রিপন। পরে ১৬ সেপ্টেম্বর রেলওয়ে কলোনি থেকে টাকা, মানি ব্যাগ ও মোবাইল জব্দের পাশাপাশি সহযোগি সেলিমকেও গ্রেপ্তার করে পুলিশ।

কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ নেজাম উদ্দিন বলেন, ক্লিপটন গ্রুপের পিয়ন রিপন দীর্ঘদিনের কাজের বিশ্বস্ততার সুযোগকে কাজে লাগাতে প্রতিষ্ঠানের টাকা আত্মসাতের ঘটনা ঘটিয়েছে। মূলত পিয়নের চাকরির পাশাপাশি রাজীব নামে এক ব্যক্তির সাথে দীর্ঘদিন আগে অংশীদারে গ্লাসের ব্যবসায় ১০ লাখ টাকার ক্ষতি পুষিয়ে নিতেই কাল্পনিক ছিনতাইয়ের কাহিনী তৈরি করে এবং সহযোগী সেলিমের সহায়তায় ১০ লাখ টাকা আত্মসাতের পরিকল্পনা বাস্তবায়ন করে।

মুহাম্মাদ হুমায়ুন চৌধুরী/বার্তা বাজার/অমি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর