নান্দাইলে পিলারের উপর দাঁড়িয়ে আছে বিদ্যালয় ভবন, দূর্ঘটনার শঙ্কা

ময়মনসিংহের নান্দাইল উপজেলার চর উত্তরবন্দ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একটি ভবন পরিত্যাক্ত ঘোষণার পর দরজা-জানালা, ইট, গ্রিল, কাঠ ও চালের কিছু টিন খুলে নিয়ে গেছে দূর্বৃত্তরা। বর্তমানে ভবনটি শুধু পিলারের উপর ঝুঁকিপূর্ণ ভাবে দাঁড়িয়ে আছে। এ অবস্থায় যে কোন সময় সেটি শিক্ষাথীদের শরীরে পড়ে মারাত্বক দূর্ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করছেন অভিভাবকরা।

জানা গেছে, চর উত্তরবন্দ গ্রামে ১৯৩৬ সালে ৫০ শতক জমির উপর বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। ১৯৭৩ সালে সেটি জাতীয়করণ করা হয়। চারজন শিক্ষক দ্বারা পরিচালিত ওই বিদ্যালয়ে শিক্ষার্থী রয়েছে ৩৪০ জন। বিদ্যালয়ের পুরাতন ভবনে স্থান সংকুলান না হওয়ায় তিনতলা একটি ভবন করা হয়েছে। নতুন ভবন নির্মাণ হওয়ার পর থেকেই পুরাতন ভবন থেকে ইট, দরজা-জানালা, গ্রিল, রড ও চালের টিন খুলে নেবার মহোৎসব শুরু হয়।

সরেজমিন বিদ্যালয়ে গিয়ে দেখা গেছে, বিদ্যালয়টির মাঠে নতুন একটি ভবন হয়েছে। পরিত্যক্ত ভবনটির চারপাশ ও ভিতরের দেওয়াল ভাঙা। ইট, দরজা-জানালা, গ্রিল,কাঠ ও চালের কিছু টিন খুলে নিয়ে গেছে দুর্বৃত্তরা। এ অবস্থায় যে কোন সময় টিনের চালা ভেঙে শিক্ষার্থীর শরীরে পড়ে মারাত্বক দূর্ঘটনা ঘটতে পারে।

স্থানীয় লোকজন জানায়, রাতের আঁধারে যে যার মতো সব খুলে খুলে নিয়ে গেছে। বিদ্যালয় কর্তৃপক্ষের উদাসিনতাই এর জন্য দায়ী।

এই বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক রুহুল আমিন বলেন, ২০১৮ সালের শেষের দিকে এ বিদ্যালয়ে যোগদান করার সময় ভবনটির এমন দশা দেখতে পান। পরে চিঠির মাধ্যমে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসকে অবহিত করেছেন।

নান্দাইল উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ আলী সিদ্দিক বলেন, ভবনটি সর্ম্পকে প্রধান শিক্ষকের কাছে জেনে নান্দাইল থানায় একটি জিডি করা হয়েছে। আর ভবনের বাকি অংশটুকু নিলামে বিক্রি করার জন্য উপজেলা প্রকৌশল অফিসকে চিঠি দেওয়া হয়েছে।

মজিবুর রহমাান ফয়সাল/বার্তা বাজার/অমি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর