মালয়েশিয়ায় পুলিশ পাহারায় চলছে বাংলাদেশিদের পাসপোর্ট বিতরণ

বিশৃংখলা এড়াতে পুলিশ পাহারায় পাসপোর্ট বিতরন করছে মালয়েশিয়ার ক্লাং পোষ্ট অফিস। বাংলাদেশ দূতাবাস থেকে সরাসরি পাসপোর্ট বিতরণ বন্ধ করে পোস্ট অফিসের মাধ্যমে পাসপোর্ট বিতরণ করা হচ্ছে।

বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে নবায়নকৃত পাসপোর্ট নিতে আসা বাংলাদেশি নাগরিকদের সম্পর্কে গণ অভিযোগের কারণে সাউথ ক্ল্যাং পুলিশ বুধবার (১৫ সেপ্টেম্বর) সকালে পোস্ট অফিস, ক্ল্যাংয়ে শর্তাবলী নিয়ন্ত্রণের মাধ্যমে পাসপোর্ট বিতরণ করছে পোষ্ট অফিস।

মঙ্গলবার (১৪ সেপ্টম্বর) পোষ্ট অফিসে পাসপোর্ট নিতে আসা প্রবাসী বাংলাদেশিদের দীর্ঘ লাইনের একটি ভিডিও আপলোড হওয়ার পর অবস্থাটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার পর কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে। ভিডিও তে দেখা গেছে বাংলাদেশী প্রবাসীরা পাসপোর্ট পাওয়ার জন্য ভিড় করার সময় বিশৃঙ্খলা সৃষ্টি হওয়ায় একজন পোস্ট অফিসের নারী কর্মী লাঠি হাতে নিয়ে তেড়ে গেলেন। এসময় প্রবাসীদের মধ্যে আতংক দেখা দেয়।

সাউথ ক্ল্যাং ওসিপিডি অ্যাসিস্ট কম শামসুল অমর রামলী বলেন, ১৪ সেপ্টেম্বর পুলিশ স্টেশন ডাকঘরের ম্যানেজারের কাছ থেকে একটি ফোন পেয়েছিল। ফোনে বলাহয় ডাকঘরের বাইরে বিদেশীদের একটি বড় দল জড়ো হয়েছে। নির্ধারিত স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতিতে (এসওপি) এবং শারীরিক দূরত্ব পালন করছেনা। এর আলোকে পুলিশ আজ থেকে কোভিড -১৯ মহামারী সংক্রমণ রোধে সরকার কর্তৃক জারিকৃত এসওপিএন পুরোপুরি মেনে চলছে কিনা তা নিশ্চিত করার জন্য সাউথ ক্ল্যাং পুলিশ এখন থেকে সবসয় ক্ল্যাং পোস্ট অফিসের পরিস্থিতি পর্যবেক্ষণ করবে বলে জানান এ পুলিশ কর্মকর্তা।

এদিকে মালয়েশিয়ায় করোনা আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় দূতাবাসে এসে পাসপোর্ট সংগ্রহ করা খুবই কঠিন হয়ে পড়ে। দূতাবাসেও বাড়তে থাকে করোনা আক্রান্তের সংখ্যা। সব বিষয় বিবেচনা করে প্রাথমিক অবস্থায় মোবাইল কলের মাধ্যমে পরবর্তীতে অনলাইনের মাধ্যমে অ্যাপয়েন্টমেন্ট নেওয়ার ব্যবস্থা করা হয়। এক্ষেত্রে অধিকাংশ প্রবাসীরাই অনলাইন সেবা বুঝতে না পারায় পাসপোর্ট দূতাবাসে এসেছে কি না বা কীভাবে আবেদন করতে হয় এসব বিষয়ে জটিলতার মধ্যে পড়ে যান। অন্যদিকে বন্ধ করে দেওয়া হয় সরাসরি দূতাবাসে এসে পাসপোর্ট সংগ্রহ করা। চালু করা হয় পোস্ট অফিসের মাধ্যমে পাসপোর্ট বিতরণ।

সম্প্রতি মালয়েশিয়ায় বসবাসরত বাংলাদেশিদের সেবা নিশ্চিত করতে তিনটি নিবেদিত মোবাইল নম্বর চালু করেছে মালয়েশিয়ার বাংলাদেশ দূতাবাস। গত ৪ আগস্ট মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশন এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।
এতে বলা হয়, মালয়েশিয়ায় বসবাসরত প্রবাসীদের জানানো যাচ্ছে যে প্রবাসীদের জন্য হাইকমিশনের সেবা সহজে নিশ্চিত করতে তিনটি নিবেদিত মোবাইল নাম্বার চালু করা হয়েছে। সেবা সংক্রান্ত যেকোনো প্রয়োজনে নম্বরগুলোতে নিম্ন নির্ধারিত সময়ে কল করে জানালে দ্রুত সময়ের মধ্যে হাইকমিশন ব্যবস্থা নেবে।

নম্বরগুলো হচ্ছে- পাসপোর্ট সংক্রান্ত প্রয়োজনে ০১০৪৩০৩১১০ ও ০১০৪৩০৩০২০, শ্রম ও কল্যাণ সংক্রান্ত প্রয়োজনে ০১১২৬২০৬৭০১।

সোমবার-শুক্রবার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এসব নম্বরে সেবার জন্য যোগাযোগ করতে অনুরোধ করেছে হাইকমিশন। তাতেও মিলছেনা পাসপোর্ট সংক্রান্ত সুষ্টু সমাধান। অনেকে অভিযোগ করেছেন নিবেদিত তিনটি নাম্বারে ফোন করলে ফোন রিসিভ হচ্ছেনা। আবার অনেকে ফোন করলে কথাত হয়ইনি বরং যে ফোন করে তার টাকা কেটে নিচ্ছে মোবাইল অপারেটর।

এমন পরিস্থিতে দ্রুততম সময়ে পাসপোর্ট সমস্যা সমাধানের আহবান জানিয়েছেন প্রবাসীরা। কারন পাসপোর্টের জটিলতা সমাধা না হলে বৈধতার সুযোগ হারাবে হাজার হাজার প্রবাসী।

আশরাফুল মামুন/বার্তা বাজার/অমি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর