প্রখ্যাত সাহিত্যিক বুদ্ধদেব গুহ মারা গেছেন

হৃদরোগে আক্রান্ত হয়ে পশ্চিমবঙ্গের প্রখ্যাত সাহিত্যিক বুদ্ধদেব গুহ মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর।

রোববার (২৯ আগস্ট) রাত সাড়ে ১১টার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। গত ৩১ জুলাই থেকে পশ্চিমবঙ্গের দক্ষিণ কলকাতার বেলভিউ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি।

এর আগে চলতি বছরের এপ্রিলে করোনায় আক্রান্ত হয়েছিলেন তিনি। সে সময় তাকে হাসপাতালেও ভর্তি করতে হয়েছিল। ৩৩ দিন পর করোনামুক্ত হয়ে বাড়ি ফেরেন তিনি।

হাসপাতাল থেকে বলা হয়, শ্বাসকষ্টজনিত সমস্যার পাশাপাশি বুদ্ধদেব গুহের মূত্রনালীতে সংক্রমণ ধরা পড়েছিল। এ ছাড়া তার লিভার এবং কিডনিতেও সামান্য সমস্যা ছিল বলে জানিয়েছিলেন চিকিৎসকরা। বয়সজনিত নানা জটিলতায়ও ভুগছিলেন তিনি।

১৯৩৬ সালে ২৯ জুন কলকাতায় জন্মগ্রহণ করেন বুদ্ধদেব গুহ। বন, অরণ্য এবং প্রকৃতি বিষয়ক লেখার জন্য পরিচিত এই লেখক। নিজের লিখনি দিয়ে সমকালীন বাংলা সাহিত্যে জায়গা গড়ে নিয়েছিলেন বুদ্ধদেব।

বুদ্ধদেব গুহর প্রথম প্রকাশিত গ্রন্থ ‘জঙ্গল মহল’। এছাড়া, ‘মাধুকরী’, ‘কোজাগর’, ‘অববাহিকা’, ‘আয়নার সামনে’ ‘বাবলি’র মতো উপন্যাস উপহার দিয়েছেন পাঠকদের। কিশোর সাহিত্যেও ছিলো তার অবাধ বিচরণ। ১৯৭৭ সালে বুদ্ধদেব গুহ ‘হলুদ বসন্ত’ উপন্যাসের জন্য আনন্দ পুরস্কার পেয়েছেন।

বার্তা বাজার/নব

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর