‘বাবায় সব জানে’ তাদেরকে বুড়ো আঙুল দেখিয়েছেন আক্কাস দেওয়ান

‘লোকে বলে বাবায় নাকি সব জানে’ গানটি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আলোচনা সমালোচনা চলছে। কেউ কেউ এই গানের পক্ষে গাঁজা টানছেন আর কেউ কেউ বিপক্ষে যুক্তি টানছেন। আমরা জানি আক্কাস দেওয়ান একজন ভালো মানের গীতিকার।

তার একাধিক জনপ্রিয় গান বাংলাভাষী মানুষের মন জয় করে নিয়েছে। কিন্তু তিনি গান রচনায় যেমন আলোচিত তেমনি সমালোচিতও বটে। কারণ বিগত কয়েক বছর যাবৎ কফিলউদ্দিন সরকার এর ‘সে এখন বাস করে অন্যের ঘরে’ গানটি নিয়ে বিভিন্ন পত্রপত্রিকায় বেশ লেখলেখি হয়েছে।

তাতে করে তিনি পরিষ্কার কিছু যোগার করে সম্মুখে আসতে পারেননি। আমরা জানি গানটি কফিলউদ্দিন সরকারের। বর্তমান সময়ে তার বাবার গানটি নিয়ে আমারও সমালোচনা করার বৈধতা থাকে বিধায় উরাদুরা দু’চার লাইন লেখতে হচ্ছে।

আমরা যারা গান রচনা করি তারা অবশ্যই একটা বিষয় মাথায় রাখি যে, গানের অন্তরা থেকে আভোগ, সঞ্চারী বা লোক-কবির ভণিতা পর্যন্ত যে সব বর্ণনা দিয়ে যাই তার মূল বিষয় কিন্তু গানের আস্থায়ী-তে প্রকাশ করে থাকি।

এখন গানের আস্থায়ী-ই যদি জগাখিচুড়িতে পরিণত হয় তাহলে অন্তরা যতই রসপূর্ণ হোক বা তাৎপর্যপূর্ণ হোক সেটা কিন্তু রচনাকারিকে অজ্ঞতা বা মূর্খতা থেকে কোনভাবে উত্তোরণ করতে পারবে না।

আক্কাস দেওয়ান তার বাবার গানের আস্থায়ী-তে প্রকাশ করেছেন ‘লোকে বলে বাবায় নাকি সব জানে, আমি বলি ভণ্ড বাবা কিচ্ছু জানে না’ অর্থাৎ তিনি লোকমুখে শুনেছেন যে, তার বাবায় অনেক কিছু জানেন যা তিনি প্রত্যক্ষভাবে বাবার কাছে যাননি বা তার বাবার জবান থেকে তিনি সরাসরি শ্রবণ করেননি এবং তিনি যে সকল লোকজনের মুখ থেকে শুনছেন ‘বাবায় সব জানে’ তাদেরকে বুড়ো আঙুল উঁচিয়ে বলছেন বাবায় কিচ্ছু জানে না। উড়া কথা শুনে তিনি তার বাবার নামে গীবতি গান রচনা করেছেন।

একজনের বিষয়ে পুরোপুরি জ্ঞাত না থেকে যিনি তার ব্যাপারে অনেক কিছু সাজিয়ে গোছিয়ে গান বানাতে পারেন তিনি অবশ্যই গান এবং জ্ঞানের পাঠশালায় অযোগ্য ছাত্র হিসাবে বিবেচিত হন। পুরো গান নিয়ে লেখার সময় নেই। তাই অনেক কিছু লেখার আক্ষেপ রেখেই গেলাম।

বার্তা বাজার/এসবি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর