কথাসাহিত্যিক বুলবুল চৌধুরী আর নেই

খ্যাতিমান কথাসাহিত্যিক বুলবুল চৌধুরী আর নেই (ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাহি রাজিউন)। শনিবার (২৮ আগস্ট) সন্ধ্যা ৬টার দিকে রাজধানীর বাংলাবাজারস্থ নিজের বাসায় তিনি মারা যান।

গত ছয় মাস আগে বুলবুল চৌধুরীর ক্যানসার ধরে পড়ে। সবশেষ ক্যানসারের কাছে পরাজিত হলেন তিনি।

উল্লেখ্য, বুলবুল চৌধুরী ১৯৪৮ সালের ১৬ আগস্ট গাজীপুরের দক্ষিণবাগ গ্রামে জন্মগ্রহণ করেন। সাহিত্যে অসামান্য অবদানের জন্য ২০২১ সালে সরকার তাকে একুশে পদকে সম্মানিত করে।

তার প্রকাশিত ছোট গল্পগ্রন্থগুলো হলো- টুকা কাহিনী, পরমানুষ, মাছের রাত ও চৈতার বউ গো। উপন্যাসের তালিকায় রয়েছে- অপরূপ বিল ঝিল নদী, কহকামিনী, তিয়াসের লেখন, অচিনে আঁচড়ি, মরম বাখানি, এই ঘরে লক্ষ্মী থাকে, ইতু বৌদির ঘর এবং দখিনা বাও।

তার আত্মজৈবনিক দুটি গ্রন্থের নাম জীবনের আঁকিবুঁকি ও অতলের কথকতা। কিশোর গ্রন্থের নাম গাঁওগেরামের গল্পগাথা, নেজাম ডাকাতের পালা, ভালো ভূত আর প্রাচীন গীতিকার গল্প।

সাহিত্যকর্মের স্বীকৃতিস্বরূপ ২০২১ সালে বুলবুল চৌধুরী একুশে পদক লাভ করেন। আর বাংলা একাডেমি পুরস্কার পান ২০১১ সালে। এছাড়া তিনি হুমায়ুন কাদির স্মৃতি পুরস্কার, জসীমউদ্দীন স্মৃতি পুরস্কার এবং ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার পেয়েছেন।

বার্তা বাজার/এসবি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর