উপকূলে দূর্যোগ ঝুঁকি থেকে মানুষের জীবন ও সম্পদ রক্ষার মহড়া

পটুয়াখালীর কলাপাড়া উপজেলায় দূর্যোগ কবলিত চাকামইয়া ইউনিয়নের বেতমোর মাধ্যমিক বিদ্যালয় মাঠে বৃহস্পতিবার বিকালে এ মহড়া অনুষ্ঠিত হয় ।ছবির মতো সাজানো গোছানো একটি গ্রাম। সহায় সম্পদে স্বাবলম্বী এই গ্রামে ভোর হলে মানুষ হাসি আনন্দে সময় পার করতো।

কিন্তু দূর্যোগ বিষয়ে তাদের ধারনা না থাকায় হঠাৎ ঝড়ে লন্ডভন্ড হয়ে যায় গোটা গ্রাম। ঘটে হতাহতের ঘটনা। বাস্তবে নয়, নাটকের মাধ্যমে এই দূর্যোগের ভয়াবহতা তুলে ধরে মানুষকে সচেতন করতে গনসচেতনতামূলক এ মাঠমহড়া উপস্থাপন করে ঘূর্ণিঝড় প্রস্তৃুতি কর্মসূচীর মাঠকর্মীরা ঘূর্ণিঝড় সিডর, আইলা ও মহাসেন তান্ডবে পটুয়াখালীর কলাপাড়া উপজেলার ১২টি ইউনিয়নের মধ্যে চাকামইয়া ইউনিয়নের মানুষও ক্ষতিগ্রস্থ্য হয়।

৭টি স্কুল কাম সাইক্লোন সেন্টার থাকলেও দূর্যোগকালীন সময়ে এ আশ্রয়কেন্দ্রগুলোতে ধারণক্ষমতা মাত্র তিন সহ¯্রাধিক। এ কারণে এখানকার দূর্যোগ ঝুঁকিতে থাকা প্রায় ৩০ সহ¯্রাধিক মানুষ দূর্যোগ হলেই ক্ষতিগ্রস্থ্য হচ্ছে সচেতনতার অভাবে। এ দূর্যোগ বিষয়ে মানুষ সচেতন করতেই গতকাল কলাপাড়া উপজেলা সিপিপির আয়োজনে অনুষ্ঠিত হয় এই মাঠ মহড়া। যেখানে একটি সুখী গ্রামের মানুষ শুধু দূর্যোগ বিষয়ে জ্ঞান না থাকায় কীভাবে ক্ষতিগ্রস্থ্য হতে পারে তা নাটকের মাধ্যমে তুলে ধরা হয় হাজার হাজার মানুষের উপস্থিতিতে।

মাঠ মহড়ায় উপস্থিত প্রধান অতিথি কলাপাড়া উপজেলা চেয়ারম্যান আব্দুল মোতালেব তালুকদার বলেন, দূর্যোগের সময় সচেতন না হলে কী পরিনতি হয় মাঠ মহড়ায়নাটকের মাধ্যমে তা তুলে ধরা হয়েছে। সবাই সচেতন হলে কলাপাড়ায় দূর্যোগকালীন সময়ে ক্ষয়ক্ষতি ও প্রানহানী কমে যাবে।

কলাপাড়া উপজেলা সিপিপি’র সহকারি পরিচালক মো. আছাদ উজ্জামান খান বলেন. কলাপাড়ার ১২টি ইউনিয়নে সিপিপির সেচ্ছাসেবকরা তৈরি আছে যেকোন দূর্যোগ মোকাবেলা করার জন্য। আগামী এপ্রিল মাসে ঝড়ের সম্ভাবনা রয়েছে। তাই মানুষকে সচেতন করার জন্য তারা এই গনসচেতনতামূলক মাঠ মহড়া করেমানুষকে সচেতন করার চেষ্টা করছেন।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর