সরকারি চাকরিপ্রার্থীরা পাচ্ছেন সুখবর

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, সরকারি চাকরির বয়সসীমা শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।
সরকারি নিয়োগের স্থগিতকৃত সকল পদসমূহে বয়সসীমা শিথিল করা হবে। চাকরির বিজ্ঞপ্তিতে যে সকল নিয়োগ পরীক্ষা যে সময় হওয়ার কথা ছিল, সেটি থেকে একাধিক দিক বিবেচনা করে কয়েক মাস বাড়ানো হবে চাকরির বয়সসীমা।

করোনার কারণে গতবছরের এপ্রিল থেকে যেসকল সরকারি চাকরির নিয়োগ প্রক্রিয়া ব্যহত হয়েছে সেই সাথে যেসব নিয়োগ পরীক্ষা স্থগিত করা হয়েছে কেবল সেগুলোই বিবেচনাধীন হতে পারে। মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট বিভাগগুলোকে চাকরিপ্রার্থীদের বয়সে ছাড় দিয়ে বিজ্ঞপ্তি দেওয়ার জন্য শিগগিরই নির্দেশনা দেওয়া হবে বলেও জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

দেশে সরকারি চাকরিতে মোট অনুমোদিত পদ ১৮ লাখ ৮৫ হাজার ৮৬৮ এর মধ্যে কর্মরত রয়েছেন ১৫ লাখ ৪ হাজার ৯১৩ জন। এর মাঝে শূন্যপদ রয়েছে তিন লাখ ৮০ হাজার ৯৫৫টি।

মূলত করোনার কারণে অনেক চাকরিপ্রার্থীর সরকারি চাকরির বয়সসীমা পার হয়ে যাওয়ার কারণে তারা সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় অংশ নিতে পারেননি। এমনকি পরীক্ষাগুলো স্থগিত পর্যন্ত হয়। কেবল তাদের ক্ষেত্রেই এই ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ওই বছর ২৫ মার্চ যাদের বয়স ৩০ বছর পূর্ণ হয়েছিল তাদের পরবর্তী পাঁচ মাস পর্যন্ত সরকারি চাকরিতে আবেদনের সুযোগ দিয়ে মন্ত্রণালয় ও বিভাগগুলোকে নির্দেশনা দেয় জনপ্রশাসন মন্ত্রণালয়।

তবে সরকারি চাকরি প্রার্থীদের দাবি, চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ করা হোক। এবং এটি নিয়ে তারা দীর্ঘদিন ধরে আন্দোলন ও দাবিদাওয়া চালিয়ে আসছেন।

বার্তা বাজার/এফএইচপি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর