ঢাকা কলেজে ছাত্র সংসদ নির্বাচন নির্বাচনের দাবি

ঐতিহ্যবাহী এই ঢাকা কলেজের ছাত্ররা দেশের রাজনীতিতে অনেক বড় ভূমিকা পালন করে আসছেন। বড় বড় খ্যাতিমান রাজনীতিবিদের রাজনীতির প্রথম ধাপ ছিল এই ঢাকা কলেজের ছাত্র রাজনীতি। ভাষা আন্দোলন থেকে শুরু করে গণঅভ্যুত্থান এবং একাত্তরের মুক্তিযুদ্ধ ,পরে স্বৈরাচারীবিরোধী আন্দোলন, পরবর্তীতে সকল ধরনের গুরুত্বপূর্ণ আন্দোলন গুলোতে ঢাকা কলেজ ছাত্রদের ভূমিকা অনস্বীকার্য।

দীর্ঘ ২৮ বছর পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের “ডাকসু” নির্বাচন অনুষ্ঠিত।ডাকসুর পর আলোচনায় আছে “ঢাকা কলেজ সংসদ” নির্বাচন। ঢাকা কলেজ সংসদ নির্বাচনও ঝুলে রয়েছে দুই যুগ সময় ধরে। সর্বপ্রথম ১৯৫০-৫১ সালে ছাত্রসংসদ নির্বাচন হয় সর্বশেষ নির্বাচন হয়েছিল ১৯৯৩-৯৪ সালে। দুই যুগের বেশি সময় ধরে নির্বাচন না হওয়ায় বিভিন্ন ভাবে বঞ্চিত হয়েছেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের অনেকেই জানেনা যে ছাত্র সংসদ কি এবং এর কাজ কি। বর্তমান শিক্ষার্থীরা বঞ্চিত হচ্ছেন ছাত্র সংসদের সৃজনশীল কর্মকাণ্ড থেকে। ভর্তি ও অন্যান্য পরিক্ষার ফরম পূরণের সময় ছাত্রদের কাছ থেকে নিয়মিত নেওয়া হয় ছাত্র সংসদ ফি।

ঢাকা কলেজ আর্কাইভ থেকে জানা যায়, ১৯৯০-৯১ ছাত্র সংসদের বার্ষিকী বিষয় সম্পাদক সুমন জাহিদ এর তথ্যমতে, ঢাকা কলেজ ছাত্র সংসদ সম্পর্কে সবচেয়ে পুরানো যে তথ্য পাওয়া যায় তা হলো, ‘৫০ এর দশকে আটটি, ‘৬০ এর দশকে সাতটি, ‘৭০ এর দশকে তিনটি, ‘৮০ এর দশকে মাত্র একটি এবং সর্বশেষ ‘৯০ এর দশকে তিনটি ছাত্র সংসদ গঠিত হয়। সর্বশেষ ছাত্র সংসদ নির্বাচন হয় ১৯৯৩-৯৪ সালে যেখানে জাতীয়তাবাদী ছাত্রদল থেকে হারুন-জাবেদ প্যানেল জয়ী হয়।

বর্তমানে কলেজ প্রশাসন থেকে শুরু করে সাধারণ শিক্ষার্থী, রাজনৈতিক ও ক্রিয়াশীল ছাত্র সংগঠনগুলোর আশা অচিরেই সরকারের পক্ষ থেকে “ঢাকা কলেজ ছাত্র সংসদ” নির্বাচনের ব্যাপারে ইতিবাচক সিদ্ধান্ত নেয়া হবে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর