বিজেপিকে পরাজিত করতে সেই ভারতীয় বিচারপতির টুইট

আগামী নির্বাচনে বিজেপিকে পরাজিত করা আহ্বান জানিয়েছেন ভারতীয় সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি মারকানডে কাটজু। তিনি বলেছেন, ‘অনেক মানুষ আমাকে জিজ্ঞাসা করেন আগামী ইলেকশনে কী করা উচিত? আমার উত্তর হলো-প্রথমেই রাবনকে বধ করুন। গত ৫ বছরে ভারতকে তারা ব্যাপক ক্ষতিগ্রস্ত করেছে।’

বুধবার মধ্যরাতে তিনি এ টুইট করেন। এ টুইট করার পর অনেকেই এটাকে নিয়ে ধর্মীয় বিতর্ক তৈরি করেন। তারা সংবিধানের দোহাই দিয়ে রিটুইটে বলেন, একজন ভারতের সুপ্রিম কোর্টের একজন বিচারপতি রাবন নিয়ে এভাবে প্রকাশ্যে কোনো কথা বলতে পারেন না।

অটল বিহারী দুবে নামের ভারতীয় এক আইনজীবী রিটুইট করে বলেন, বাক স্বাধীনতার নামে একজন ভারতীয় সুপ্রিমকোর্টের বিচারপতি এভাবে প্রকাশ্যে রাবনরাজ নিয়ে কথা বলতে পারেন না।

পরে বৃহস্পতিবার রাতে তিনি রিটুইটে তার বিষয়টা আরও স্পষ্ট করে বিচারপতি বলেন, আমি এটা বুঝাতে চেয়েছি যে, আগামী নির্বাচনে বিজেপির পরাজয় অবশ্যাম্ভাবী। কিন্তু বোকারা শুধু আক্ষরিক অর্থই বুঝেছে রূপক অর্থ তারা বুঝেনি।

এর আগে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বুদ্ধি ও প্রজ্ঞার উচ্ছ্বসিত প্রশংসা করেছিলেন ভারতীয় স্বনামধন্য এ বিচারপতি।

তিনি বলেন, আমি আগে ইমরান খানের সমালোচক ছিলাম। কিন্তু টেলিভিশনে তার (রাজনৈতিক) প্রজ্ঞা ও বুদ্ধিদীপ্ত বক্তব্যের কারণে তার ভক্ত হয়ে গেলাম।

ভারতীয় পাইলটকে মুক্তি দেয়ার বিষয়ে শুক্রবার পাকিস্তানের সংসদে দেশটির প্রধানমন্ত্রী ইমরান খানের বক্তব্যের প্রশংসায় ভারতীয় এ বিচারপতি এসব কথা বলেন।

পাক-ভারত উত্তেজনার মধ্যেই ভারতীয় পাইলটকে আটক করে পাকিস্তান। যুদ্ধের চেয়ে তখন পাইলট আটক হওয়ার ইস্যুই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। বৃহস্পতিবার পাকিস্তানে আটক পাইলটকে মুক্তি দেয়ার ঘোষণা দেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান।

ইমরান খানের এমন সিদ্ধান্তে অনেকেই হতবাক হয়ে যান। দ্রুত এমন ইতিবাচক সিদ্ধান্ত আসবে এমন ধারণা ভারতীয়রা কল্পনাও করতে পারেনি।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর