মুক্তিযোদ্ধাদের বয়স নিয়ে হাইকোর্টের রায় বহাল

ডেস্ক রিপোর্টঃ মুক্তিযোদ্ধাদের ন্যূনতম বয়স নির্ধারণ করে সরকারের জারি করা তিনটি গেজেট ও পরিপত্র অবৈধ এবং বাতিল ঘোষণা করে হাইকোর্টের রায় স্থগিত চেয়ে করা আবেদনের ওপর নো-অর্ডার আদেশ দিয়েছেন আপিল বিভাগ।

ফলে হাইকোর্টের আদেশ আপতত বহাল রয়েছে বলে জানিয়েছেন আইনজীবীরা।

আজ রোববার (২৩ জুন) সকালে রাষ্ট্রপক্ষের এক আবেদনের শুনানি নিয়ে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন।

শুনানিতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান। রিট আবেদনকারীর পক্ষে ছিলেন আইনজীবী ওমর সাদাত ও এ বিএম আলতাফ হোসেন।

এর আগে ন্যূনতম বয়সসীমা নির্ধারণকে কেন্দ্র করে মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা নিয়ে জটিলতার পরিপ্রেক্ষিতে করা পৃথক ১৫টি রিটের চূড়ান্ত শুনানি নিয়ে গত ১৯ মে হাইকোর্ট রায় দিয়েছিলেন।

হাইকোর্টের রায়ে মুক্তিযোদ্ধাদের বয়সসীমা নির্ধারণে পৃথক গেজেট ও পরিপত্র অবৈধ ঘোষণা করা হয়। এসব গেজেট ও পরিপত্র দিয়ে মুক্তিযোদ্ধাদের ন্যূনতম বয়সসীমা সাড়ে ১২ ও ১৩ নির্ধারণ করা হয়েছিল।

হাইকোর্টের এই রায় স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে আবেদন করে। যা গত ১৯ জুন চেম্বার বিচারপতির আদালতে শুনানির জন্য ওঠে। সেদিন চেম্বার বিচারপতি রায়ে স্থগিতাদেশ না দিয়ে রাষ্ট্রপক্ষের আবেদনটি ২৩ জুন (আজ) আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেন। এ অনুসারে আজ রাষ্ট্রপক্ষের আবেদনের ওপর শুনানি হয়।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর