ঐতিহ্যবাহী য়ংড বৌদ্ধ বিহারে বৌদ্ধ ধর্মে পবিত্র ত্রিপিটক গ্রস্থ বিতরণ

অংগ্য মারমা,খাগড়াছড়ি প্রতিনিধিঃ খাগড়াছড়ি ঐতিহ্যবাহী য়ংড বৌদ্ধ বিহারে বৌদ্ধ ধর্মে পবিত্র ত্রিপিটক গ্রস্থ বিনামূল্যে বিতরণ করা হয়। সাসনা রক্ষিত ভিক্ষু সংঘ ও বাংলাদেশ বুড্ডিস্ট কল্যাণ পরিষদ ও চট্টগ্রাম ত্রিপিটক রির্চাচ সোসাইটি এর যৌথ আয়োজনে শুক্রবার সকালের য়ংড বৌদ্ধ বিহার প্রাঙ্গনে বুদ্ধের ভাষিত ৮৪ হাজার ধর্মস্বন্ধ ত্রিপিটক গ্রস্থ খাগড়াছড়ি ৫২টি বৌদ্ধ বিহারে বিনামূল্যে বিতরণ করা হয়।

সকালে ধর্মীয় পতাকায় উত্তোলন, বুদ্ধ পূজা, পঞ্চশীল গ্রহন, বুদ্ধমূর্তি দান, অষ্টপরিখারা দান, সংঘ দান, ভিক্ষু সংঘের পিন্ডদান, স্বধদর্ম সভা ও ত্রিপিটক গ্রস্থ বিতরণ, হাজার প্রদীপ প্রজ্জ্বলন, বিভিন্ন দানীয় বস্তু দানসহ দেশের সকল জাতির মঙ্গল কামনা বিশেষ প্রার্থনা করা হয়। এসময় অনুষ্ঠানে দায়ক দায়িকাদের উদেশ্য ধর্ম দেশনা প্রদান করেন রাঙ্গাপানি ছড়া বৌদ্ধ বিহার অধ্যক্ষ শাক্য প্রিয় ভিক্ষু ও জেতবন বৌদ্ধ বিহার ভদন্ত খেমাসারা স্থবির।

এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ বুড্ডিস্ট কল্যাণ পরিষদে উপদেষ্টা ¤্রাসাথোয়াই মারমা, চট্টগ্রাম ত্রিপিটক রির্চাচ সোসাইটি সভাপতি উজ্জল বড়–য়া, সাধারণ সম্পাদক সুজন মূৎসদ্দী, পবিত্র ত্রিপিটক ধর্মগ্রস্থ বিতরণ অনুষ্ঠানে আহ্বায়ক থোয়াইলাপ্রু চৌধুরী, সদস্য সচিব অংসা মারমাসহ বৌদ্ধ ধর্মে দায়ক দায়িকাবৃন্দ উপস্থিত ছিলেন।

ধর্মীয় অনুষ্ঠান শেষে খাগড়াছড়ি ৫২টি বৌদ্ধ বিহারে অধ্যক্ষ ও দায়ক দায়িকা হাতে পবিত্র ত্রিপিটক গ্রস্থ তুলেন দেন বাংলাদেশ বুড্ডিস্ট কল্যাণ পরিষদে উপদেষ্টা ¤্রাসাথোয়াই মারমা।

চট্টগ্রাম ত্রিপিটক রির্চাচ সোসাইটি সভাপতি উজ্জল বড়–য়া বক্তব্য বলেন, বৌদ্ধ বিহারে ভিক্ষুরা পালি ভাষা ধর্ম দেশনায় সময় সাধারণ দায়ক দায়িকা বুঝতে সমস্যা হতো। দায়ক দায়িকাদের ত্রিপিটক সহজে বুঝতে ও পড়তে পারা জন্য ২০১৬খ্রি: বৌদ্ধ সম্প্রদায়ের সমাজের শিক্ষিত ৪৫জন সদস্য কমিটি অর্ন্তভুক্ত করে বৌদ্ধ ধর্মের বার্মিজ, ইংরেজী ভাষাকে বাংলা ভাষা রুপান্তর করে পবিত্র ত্রিপিটককে বাংলা ভাষা পান্ডুলিপি তৈরী করতে পেরেছে। আজ ত্রিপিটক রির্চাচ সোসাইটি মাধ্যমে সারা দেশের ৩২০টি বৌদ্ধ বিহারে পবিত্র ত্রিপিটক বিতরণ করেছেন। এই পবিত্র ত্রিপিটক পান্ডুলিপি প্রিন্ট ও অন্যান্য খরচ ৬৪ লক্ষ টাকা ব্যয় হয়েছে বলে জানান ।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর