তুরস্ককে নিয়ে কঠিন সমস্যার সমাধান খুঁজছেন যুক্তরাষ্ট্র!

মার্কিন তৈরি অত্যাধুনিক যুদ্ধবিমান এফ-৩৫ তুরস্ককে হস্তান্তর প্রক্রিয়া জটিল হয়ে উঠছে। এ নিয়ে যুক্তরাষ্ট্র ও তুরস্কের মধ্যে সম্পর্ক নতুন করে দোটানায় পড়েছে। তুরস্কের প্রতি মার্কিন চাপ রয়েছে যাতে রাশিয়া থেকে এস-৪০০ ক্রয় না করা হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ স্থানীয় সামরিক কর্মকর্তা বলেছেন, ওয়াশিংটন পথ খুঁজছে কীভাবে তুরস্কের সঙ্গে সমস্যার সমাধান করা যায়। মার্কিন সতর্কতা থাকার পরও তুরস্ক রাশিয়ার কাছ থেকে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা এস-৪০০ ক্রয় করছে। বৃহস্পতিবার তিনি এমন মন্তব্য করেন। তিনি এটিকে একটি কঠিন সমস্যা বলে উল্লেখ করেন।

জেনারেল জোসেফ ডানফোর্ডকে প্রশ্ন করেছিল রয়টার্স। এতে জানতে চাওয়া হয়েছে, পেন্টাগন খুব শিগগিরই তুরস্কে হস্তান্তর করতে যাওয়া এফ-৩৫ যুদ্ধবিমান বন্ধ করছে কি না?

এ বিষয়ে তিনি বলেন, আমাদের সরকারের নির্বাহী শাখা এবং আমাদের সরকারের আইন শাখা উভয়ই এস-৪০০ এবং আমাদের কাছে থাকা সবচেয়ে উন্নত যুদ্ধবিমান এফ-৩৫ এর উপস্থিতিতে কঠিন সময় পার করছে।

এদিকে বিষয়টি নিয়ে ওয়াশিংটনের নিরাপত্তা কর্মকর্তা মেরিন জেনারেল বলেন, এটি একটি কঠিন সমস্যা। আমরা এর উত্তরণে চেষ্টা করছি।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর