শহর ঝাড়ু দিতে চালু হচ্ছে ‘স্মার্ট ঝাড়ু’- ডিএনসিসি মেয়র

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম জানিয়েছেন, স্মার্ট সিটিতে স্মার্ট পরিকল্পনার আওতায় শিগগিরই প্রযুক্তি নির্ভর ঝাড়ু চালু হবে।

মঙ্গলবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে শিশুদের স্বপ্নের শহর শীর্ষক সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা জানান।

শিগগিরই ডিএনসিসির পরিচ্ছন্নতায় প্রযুক্তির ব্যবহার চালু হচ্ছে জানিয়ে আতিকুল ইসলাম বলেন, স্মার্ট সিটিতে স্মার্ট পরিকল্পনা করা হচ্ছে। আমরা ঝাড়ু দেয়ার কাজে প্রযুক্তির ব্যবহার করতে চাই। শিগগিরই সেই প্রযুক্তিনির্ভর ঝাড়ু চালু হবে।

নগর অ্যাপ সম্পর্কে তিনি বলেন, আমরা শিগগিরই নগর অ্যাপ সচল করছি। এই অ্যাপে ‘ফলো মি’ নামে একটা বাটন থাকবে। সেই ‘ফলো মি’-তে বাচ্চারা চাইলে তার পাঁচজন অভিভাবক বা নিকটজনকে অ্যাড করতে পারবে। কেউ সমস্যায় পড়লে ‘ফলো মি’ অপশনে চাপলেই ওই পাঁচজনের কাছে ম্যাসেজ চলে যাবে।

দেয়াল লিখন বা গাছে পেরেক মারলে বিজ্ঞাপনদাতাদের অর্থদন্ড দেয়ার ঘোষণা দিয়ে আতিকুল ইসলাম বলেন, ঢাকা শহরে যে, গাছ লাগানো আছে, সেই গাছের মধ্যে বিভিন্ন ধরনের সাইনবোর্ড লাগিয়ে দেয়া হয়েছে। পেরেক দিয়ে গাছে লাগানো হয়েছে এখানে কোচিং করানো হয়। এভাবে গাছগুলো নষ্ট করা হচ্ছে।

এসব যারা লেখেন তাদের দেখলে আপনারা আমাদের জানান। আমি নির্দেশনা দিয়েছি, যারা এ ধরনের বিজ্ঞাপন দেবে তাদের জরিমানা করা হবে। ঢাকা শহরে যত বিজ্ঞাপন আছে, বিজ্ঞাপনদাতাদের ম্যাজিস্ট্রেটের মাধ্যমে সর্বোচ্চ শাস্তি দেয়া হবে।

শিশুদের উদ্দেশে তিনি বলেন, তোমরা প্রতিবাদ করো। এখন থেকে গাছের মধ্যে যদি কোনো সাইনবোর্ড থাকে, সেই সাইনবোর্ডের ছবি তুলে সিটি কর্পোরেশনে পাঠিয়ে দাও। যারা বিজ্ঞাপন দেবে তাদের জরিমানা করা হবে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর