ভারতের বিপক্ষে আমিরের শক্তি ‘প্রয়াত মা’

প্রয়াত মায়ের স্মৃতিই চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে ম্যাচে মোহাম্মদ আমিরকে অনুপ্রেরণা যোগাবে। পাকিস্তানের এই সিমার ম্যাচ শুরুর আগে জানিয়েছেন, বিশ্বকাপের হাই ভোল্টেজ এই ম্যাচে তার অনুপ্রেরণা মা।

অপফর্মে থাকা ২৭ বছর বয়সী এই ক্রিকেটার বিশ্বমঞ্চে এসে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছেন। বুধবার পাকিস্তান নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরে গেলেও ক্যারিয়ার সেরা পারফর্ম করেন আমিন। ৩০ রানে ৫ উইকেটে নেন এই পেসার। আর তাতে ছাড়িয়ে যান কিংবদন্তিদ ইমরান-আকরাম-শোয়েব-আফ্রিদিদের । এ কারণে আজকের ম্যাচেও পাকিস্তানের ক্রিকেট ভক্তদের প্রত্যাশা বেশি থাকছে এই বাঁ হাতির দিকেই।

ভারতের বিপক্ষে ম্যাচে প্রয়াত মায়ের স্মৃতিই আমিরের অনুপ্রেরণা, যিনি চলতি বছরের মার্চে মারা গেছেন। ‘মা সবসময়ই আমার সাফল্যের জন্য মহান আল্লাহর কাছে প্রার্থনা করতেন। প্রতি ম্যাচে আমি যেন পাঁচ উইকেট নিতে পারি মা সেই দোয়াই করতেন’-যোগ করেন আমির।

এএফপিকে দেয়া সাক্ষাৎকারে আমির বলেন, আমি নিশ্চিত বেহেশতে থেকে মা আমার জন্য দোয়া করছেন। তিনি যতদিন বেঁচেছিলেন ততদিন খেলা চলা অবস্থায় সব সময় টিভির সামনে থাকতেন আর আমার জন্য দোয়া করতেন। তিনি সবসময় চাইতেন আমি যেন ম্যাচে পাঁচ উইকেট পাই। আমি যখনই কোনো ম্যাচে পাঁচ উইকেট পাই, আমার কান্না চলে আসে, আমার শুধু মায়ের কথাই মনে পড়ে যায়।

পাকিস্তান-ভারত ম্যাচ নিয়ে মায়ের স্মৃতিচারণ করে আমির আরও বলেন, ভারত-পাকিস্তানের দ্বৈরথের ছাপ আমার বাসায় পর্যন্ত পৌছাত। মা সব সময় চাইতেন ভারতের বিপক্ষে ম্যাচ জিতুক পাকিস্তান।

তবে আমির মনে করেন একজন ক্রিকেটার হিসেবে যেকোনো প্রতিপক্ষকেই সমান গুরুত্ব দেয়া উচিত। ‘একজন বোলার কিংবা ব্যাটসম্যান হিসেবে আপনি যখন মাঠে নামবেন সব প্রতিপক্ষকেই আপনার সমান গুরুত্ব দেয়া উচিত। কিন্তু ভারত-পাকিস্তান ম্যাচ এলেই ফ্যান, টেলিভিশন চ্যানেল ও মিডিয়া এমনকি সামাজিক যোগাযোগ মাধ্যমও এক ধরনের একটা যুদ্ধাবস্থা সৃষ্টি করে ফেলে’-যোগ করেন আমির।

পাকিস্তানের এই পেসার আরও বলেন, ক্রিকেটারদের কাছে সব ম্যাচই গুরুত্বপূর্ণ। তবে বর্তমান পয়েন্ট টেবিল বিবেচনায় আজকের ম্যাচ আমাদের কাছে অনেক বেশি গুরুত্বের। আমরা আজকের ম্যাচ জিতে সামনে এগিয়ে যেতে চাই।

ভারতের বিপক্ষে আমির সবশেষ ম্যাচ খেলেন চ্যাম্পিয়ন ট্রফিতে। ওই ম্যাচ পাকিস্তানের জন্য আজও সুখস্মৃতি হিসেবে রয়ে গেছে। শোয়েব মালিক-হাফিজরা ওই ম্যাচ জিতে ১৮০ রানের ব্যবধানে। ম্যাচে ১৬ রান দিয়ে তিন উইকেট নেন আমির।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর