সাতক্ষীরায় ওয়াস ব্যবসায়ীদের প্রশিক্ষণ

শেখ আমিনুর হোসেন, সাতক্ষীরা প্রতিনিধি: সাতক্ষীরা পৌরসভার ওয়াস ব্যবসায়ীদের সামাজিক যোগাযাগ মাধ্যম ব্যবহার কর গ্রাহক সেবা শীর্ষক প্রশিক্ষণের আয়োজন করা হয়। সাতক্ষীরা প্রেসক্লাবের শহীদ স. ম. আলাউদ্দিন মিলনায়তনে দিন ব্যাপী তথা ১৫ জুন ২০১৯ তারিখ অনুষ্ঠিয় প্রশ্ক্ষিণের উদ্বোধন করেন হোপ ফর দি পুওরেষ্ট’র টাউন কো-অর্ডিনেটর মৃনাল কুমার সরকার।

প্রশিক্ষণ প্রদান করেন অত্র সংস্হার সাতক্ষীরা ফিল্ড অফিসার প্রশিক্ষণ কর্মকর্তা মোছা. সেলিনা খাতুন ও মার্কেট ডেভেলপমেন্ট অফিসার মোঃ শরিফুল ইসলাম খান। প্রশিক্ষণের মাধ্যমে ওয়াস ব্যবসায়ীগণ তাদের ব্যবসায়    স্থায়িত্বলীল ক্রেতা ব্যবস্থাপনা ও ক্রেতার কাছ থেকে কি প্রত্যাশা কর ও ক্রেতাদের দীর্ঘ্য মেয়াদ ধরে রাখার কৌশল বিষয়ে ধারনা প্রদান করা হয়। ক্রেতাকে দীর্ঘ মেয়াদ ধরে রাখার জন্য নিয়মিত যোগাযাগ রাখা, ক্রেতার সাথে ভাল ব্যবহার করার কৌশল, ক্রেতার পরামর্শগুলো গুরুত্ব প্রদান করা, মাঝে মধ্যে মোবাইলে ক্রেতার খোজ-খবর রাখার বিষয় আলোচনা করা হয়।

তাছাড়া জটিল ক্রেতা, বেশী কথা বলা ক্রেতা, রাগান্বিত ক্রেতা, সর্বজনীন মনোভাবী ক্রেতা, সিদ্ধান্তহীন ক্রেতা ও সন্দেহ প্রবণ ক্রেতাদের কিভাবে সামলাতে হবে সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

সর্বাপরি ক্রেতা সেবায় সামাজিক যোগাযাগ মাধ্যম কী ও সামাজিক যোগাযাগ মাধ্যমগুলি ব্যবহার করে ব্যবসা পরিচালনার কৌশল নিয়ে আলোচনা করা হয়। উদ্যোক্তা ও ক্রেতাকে সামাজিক যোগাযোগ মাধ্যমে অন্তরভুর্ক্তির পাসমুহ সাথে সাথে সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্রেতার ফিডব্যাক গ্রহণ ও উত্তর প্রদানের পদ্ধতি ও গুরুত্ব বিষয়ক আলোচনা করা হয়। ব্যবসায়ী মোঃ ছালেক, মোঃ ছিদ্দিক মোড়ল, মোছা. ফরিদা খাতুন, রাবেয়া খাতুন, মোঃ সাইদুর রহমান, মোঃ ফারুক,  সমিত কুমার ঘোষ, মোঃ হাফিজুর, মোঃ সাইফসহ মোট ১৮ জন ওয়াস ব্যবসায়ী অংশগ্রহণ করেন। স্যান্টিশন, পানি, বর্জ্য ব্যবস্থাপনা ও স্যানিটারী ন্যাপকিন উৎপাদক উদ্যাক্তাবন্দ অংশগ্রহণ করেন। উল্লখ্য, এইচপি নেদারল্যান্ডস ভিত্তিক দাতা সংস্থা সীমাভীর অর্থায়নে সাতক্ষীরা ও কলারোয়া পৌরসভায় ওয়াস বিষয়ক একটি প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্পের মূল্ লক্ষ্যে হলো ওয়াস উদ্যাক্তা তৈরী এবং সফল ওয়াস ব্যবসায়ী হিসাবে প্রতিষ্ঠিত করা যা প্রত্যক্ষভাবে এলাকার ওয়াস ব্যবসার মান বৃদ্ধি করবে যেটি বাংলাদেশ সরকারের স্থায়িত্বশীল উন্নয়ন অভিষ্টে ২০৩০ অর্জন অবদান রাখবে

উল্লখ্য, এইচপি নেদারল্যান্ডস ভিত্তিক দাতা সংস্থা সীমাভীর অর্থায়নে সাতক্ষীরা ও কলারোয়া পৌরসভায় ওয়াস বিষয়ক একটি প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্পের মূল্ লক্ষ্যে হলো ওয়াস উদ্যাক্তা তৈরী এবং সফল ওয়াস ব্যবসায়ী হিসাবে প্রতিষ্ঠিত করা যা প্রত্যক্ষভাবে এলাকার ওয়াস ব্যবসার মান বৃদ্ধি করবে যেটি বাংলাদেশ সরকারের স্থায়িত্বশীল উন্নয়ন অভিষ্টে ২০৩০ অর্জন অবদান রাখবে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর