১৪, ডিসেম্বর, ২০১৮, শুক্রবার | | ৫ রবিউস সানি ১৪৪০

এশিয়া কাপ: কঠিন গ্রুপে বাংলাদেশ

আপডেট: জুলাই ২৪, ২০১৮

এশিয়া কাপ: কঠিন গ্রুপে বাংলাদেশ

চূড়ান্ত হলো এশিয়া কাপের সময়সূচি। দুবাইয়ে ১৫ সেপ্টেম্বর শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ। ৬ দল নিয়ে হবে এবারের এশিয়া কাপ। খেলা হবে দুবাই ও আবুধাবিতে। গত ক’য়েকটা আসর টি-টোয়েন্টি ফরম্যাটে হলেও এবারের এশিয়া কাপ হবে ৫০ ওভার ম্যাচ।

বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা, পাকিস্তান, আফগানিস্তান খেলবে সরাসরি মূল পর্বে। ৬ষ্ঠ দলটি আসবে বাছাই পর্ব থেবে। মূল টুর্নামেন্টে শুরু হওয়ার আগে হবে বাছাই পর্ব। সেখানকার চ্যাম্পিয়ন দল উঠে আসবে মূল পর্বে।

৬ দল দুই গ্রুপে ভাগ হয়ে মূল পর্বে খেলবে। ‘এ’ গ্রুপে আছে ভারত, পাকিস্তান ও বাছাই পর্বের চ্যাম্পিয়ন দলটি। ‘বি’ গ্রুপে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তান। বাংলাদেশের গ্রুপটা তুলানামুলক কঠিন। প্রায় সামান শক্তির তিনটি দল এই গ্রুপে। অপরদিকে গ্রুপ ‘এ’ থেকে ভারত পাকিস্তানের সুপার ফোরে যাওয়া অনেকটাই নিশ্চিত। কারণ গ্রুপ পর্বে তারা মোকাবেলা করবে আমিরাত, নেপাল বা হংকংয়ের মতো অনেকটা দুর্বল দলকে।

প্রত্যেক গ্রুপ থেকে পয়েন্ট টেবিলের শীর্ষ দুটি দল সুপার ফোর পর্বে খেলবে। এখানে প্রতিটা দল একে অপরের বিপক্ষে একবার করে মুথোমুখি হবে। সেরা দুটি দল ফাইনালে অবতীর্ণ হবে ২৮ সেপ্টেম্বর।