নকলায় শিক্ষার্থীর উপর দেয়ালিকার প্রভাব

শেরপুর জেলার নকরা উপজেলার বানেশ্বরদী ইউপির অন্তর্গত বানেশ্বরদী ইসলামিয়া দাখিল মাদরাসার শিক্ষার্থী কর্তৃক প্রকাশিত দেয়ালিকা দেখতে ও পড়তে উপচে পড়া ভীর লক্ষনীয় ২১ মার্চ বৃহস্পতিবার ক্লাস কার্যক্রম শেষে মাদরাসার অফিসের দেয়ালে লাগিয়ে রাখা দেয়ালিকা দেখতে শিক্ষার্থীরা ভীড় করে।

শিক্ষার্থীরা জানায়, এই দেয়ালিকা দেখে তারা অনেক কিছু শিখেছে এবং শিখছে। তাছাড়া সবার লেখা লেখির আগ্রহ জেগেছে। সকল শিক্ষার্থী আত্মপ্রত্যয়ী হয়ে উঠেছে।

এবিষয়ে দেয়ালিকার সম্পাদক ও প্রকাশক সহকারী শিক্ষক মোশারফ হোসেন জানান, কয়েক বছর ধরে অত্র মাদরাসার পক্ষ থেকে বিশেষ ও জাতীয় দিবস পালন উপলক্ষে ছাত্র-শিক্ষকের লেখা ও আঁকা ছবির সমন্বয়ে দেয়ালিকা প্রকাশ করা হয়।

শিক্ষার্থী নূরনবী, বৈশাখী, মরিয়ম, শান্ত, বৃষ্টি, নুপুর, সুচনা, ইভা, মলি, মারজিয়া, রত্না, মিম, মৌমিতা, লিফন, মাঈনুল, সোহাগী, আবু সুফিয়ানসহ অনেকেই বলে, এই দেয়ালিকা থেকে আমরা আমাদের মাদরাসা, উপজেলা ও জেলা সম্পর্কে ভালোভাবো জানতে পারছি। আমরাও লেখা ও ছবি আঁকায় পারদর্শী হচ্ছি৷

প্রথমদিকে লেখকের সংখ্যা ছিল হাতেগুনা কয়েকজন, তখন এক লেখকের কয়েকটি লেখা বা ছবি দিয়ে দেয়ালিকা সাজানো হতো। কিন্তু ক্রমে শিক্ষার্থীদের আগ্রহ বেড়ে যাওয়ায় ভালো লেখা ও ছবি যাচাই বাছাই করে পরে দেয়ালিকা প্রকাশ করতে হয়। এতে সুস্পষ্ট যে, শিক্ষার্থীদের জড়তা কেটে গেছে।

সুপার মাওলানা শহিদুল ইসলাম জানান, এ মাদরাসায় বছরে অন্তত ২ কি ৩ টি দেয়ালিকা প্রকাশ করা হয়। ফলে শিক্ষার্থীরা সৃজনশীল লেখায় আগ্রহী হয়েছে। এই ধারা অব্যাহত থাকলে আগামীতে অত্র মাদরাসার সকল শিক্ষক-শিক্ষার্থী লেখা লেখিতে পারদর্শী হয়ে উঠবেন৷

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর