ফিনল্যান্ড বিশ্বের সবচেয়ে সুখী দেশ!

জাতিসংঘের ২০১৯ সালের জরিপ অনুযায়ী বিশ্বের সব থেকে সুখী দেশের তালিকায় স্থান পেয়েছে ফিনল্যান্ড। টানা দ্বিতীয়বারের মতো সুখী দেশের তালিকায় শীর্ষ স্থান পেলো দেশটি।

জাতিসংঘের ওয়ার্ল্ড হ্যাপিনেজ রিপোর্টের জরিপ অনুযায়ী, সব থেকে কম সুখী দেশের তালিকায় শীর্ষে অথবা সুখী দেশের তালিকার তলানীতে অবস্থান পেয়েছে দক্ষিণ সুদান। বিশ্বের ১৫৬টি দেশের মধ্যে জনগণের আয়, স্বাধীনতা, বিশ্বাস, গড় আয়ুর সম্ভাব্যতা, সামাজিক সহায়তা এবং উদারতা; এই ছয়টি বিষয়ের ওপর ভিত্তি করে সব থেকে সুখী দেশের তালিকা তৈরি করা হয়।

জাতিসংঘ কর্তৃক বিশ্ব সুখী দিবস মঙ্গলবার এ প্রতিবেদন প্রকাশ করে সংস্থাটির টেকসই উন্নয়ন সমাধান নেটওয়ার্ক বিভাগ। সুখী দেশের শীর্ষ দশের তালিকায় ফিনল্যান্ড ছাড়াও আধিপত্য ধরে রেখেছে ইউরোপ।

এছাড়া আমেরিকা মহাদেশ থেকে আছে নয় নম্বরে কানাডা, আরও দুইটি আছে অস্ট্রেলিয়া মহাদেশ থেকে আট নম্বরে আছে নিউজিল্যান্ড এবং দশ নম্বরে অস্ট্রেলিয়া। শীর্ষ ১০ এর বাকি দেশ গুলো হলো ডেনমার্ক, নরওয়ে, আইসল্যান্ড, নেদারল্যান্ড, সুইজারল্যান্ড, সুইডেন।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর