শ্রীমঙ্গলের চতুর্থবারের মতো ডিম পাড়লো অজগর

বার্তা বাজার ডেস্কঃ
মৌলভীবাজারের শ্রীমঙ্গলের চতুর্থবারের মতো আবারও বংশবিস্তারের জন্য ডিম দিয়েছে একটি অজগর। শনিবার রাতে সেবা ফাউন্ডেশনে থাকা অবস্থায় ডিম পাড়ে।

ডিম পাড়ার পর শরীরের ফাঁক দিয়ে একটি ডিমের প্রায় পুরোটাই দেখা যায়। অজগরটি মাঝেমধ্যে একটু নড়াচড়া করলে আরও দুটি ডিমের খানিকটা দেখা যাচ্ছে।
ডিমগুলোর রং সাদা। রাজহাঁসের ডিমের মতো এর আকৃতি। খাঁচার ভেতরে সঙ্গী পুরুষ অজগরটি পাশে থেকে সতর্ক পাহারা দিচ্ছে।

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব জানান, শনিবার রাতে অজগরটি ডিম দেয়া শুরু করে। ডিম পাড়ার সঙ্গে সঙ্গে অজগরটি নিজেকে বৃত্তাকারে গুটিয়ে নেয়।

জানা যায়, ওই অজগরটি প্রথম ২০০২ সালের মে মাসে ৩২টি ডিম পেড়েছিল। ডিম পাড়ার ৫৯ দিন পর ২৮টি বাচ্চা ফুটেছিল। ২০০৪ সালের ১৩ মে ৩৮ টি ডিম দেয়। সেবার ৬০ দিন পর বাচ্চা ফুটেছিল ৩২টি। সর্বশেষ ২০১১ সালের মে মাসে ৩০টি ডিম দেয়।

এই অজগরটি হবিগঞ্জের বাহুবল উপজেলার সীমান্তের দিনারপুর পাহাড়ের একটি লেবুর বাগান থেকে উদ্ধার করা। এই অজগর জুটি ১৯৯৯ সাল থেকে তাদের তত্ত্বাবধানে রয়েছে বলে জানান বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর