ইতিহাসের প্রথম পাতায় থাকবে রোনালদোদের পর্তুগাল

উয়েফা নেশনস লিগের প্রথম আসরের ফাইনাল। নেদারল্যান্ডসকে হারিয়ে প্রথম আসরের শিরোপাটি ঘরে তুলল পর্তুগাল। স্বাভাবিকভাবেই নেশনস লিগের প্রথম চ্যাম্পিয়ন হিসেবে পর্তুগাল নামটিই রয়ে যাবে আজীবন। পোর্তোয় নিজেদের মাঠে বল দখলে পিছিয়ে থাকলেও গঞ্জালো গুইদেসের একমাত্র গোলে জয় তুলে নিয়েছে ফার্নান্দো সান্তোসের দল।

রাশিয়া বিশ্বকাপের শেষ ষোলো থেকে বিদায় নেওয়ার পর এই নিয়ে ১০ ম্যাচ খেলে অপরাজিত রইলো পর্তুগাল।

ম্যাচের শুরুতে দুদলের খেলাতেই ছিল ছন্দের অভাব। নিজেদের মাঠে ধীরে ধীরে গুছিয়ে ওঠা পর্তুগাল ৩১তম মিনিটে ম্যাচের প্রথম উল্লেখযোগ্য সুযোগ পায়। তবে সেমি-ফাইনালে হ্যাটট্রিক করা ক্রিস্টিয়ানো রোনালদোর জোরালো হেড দারুণ ক্ষিপ্রতায় রুখে দেন বার্সেলোনা গোলরক্ষক ইয়াসপের সিলেসেন। প্রথমার্ধের বাকি সময়েও প্রতিপক্ষের রক্ষণে চাপ ধরে রাখে দলটি, যদিও এ সময়ে নিশ্চিত কোনো সুযোগ তৈরি করতে পারেনি তারা।

প্রথমার্ধে খুব বেশি গোলের সুযোগ তৈরি করতে পারেনি কোনো দলই। শুরুতে খানিকটা এলোমেলো ফুটবল খেলা পর্তুগিজরা ছন্দে ফেরে দ্বিতীয়ার্ধে এসে। প্রতিপক্ষের উপর আরও চাপ বাড়ায় স্বাগতিকরা। কিন্তু ডাচদের জমাট রক্ষণ ভাঙতে পারছিল না তারা। অবশেষে ৬০তম মিনিটে মেলে সাফল্যের দেখা।

বের্নার্দো সিলভার পাসে ডি বক্সের বাইরে থেকেই জোরালো শটে বল জালে জড়ান গুইদেস।

গোল হজম করে অবশ্য খানিকটা নড়েচড়ে বসে ডাচরা। আক্রমণেও ধার বাড়ায় অতিথিরা। তবে কাজের কাজ আর হয়ে ওঠেনি শেষ পর্যন্ত।

বাকি সময়ে আর কেউই তেমন কোনো সুযোগ তৈরি করতে পারেনি। শেষ বাঁশির সঙ্গে সঙ্গে তিন বছরের মধ্যে দ্বিতীয় শিরোপা জয়ের উল্লাসে মেতে ওঠে পর্তুগাল। ২০১৬ সালে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ফাইনালে স্বাগতিক ফ্রান্সকে হারিয়ে নিজেদের ইতিহাসে প্রথম শিরোপাটি জিতেছিল দলটি।

এদিকে ২০১৬ সালের ইউরো ও গত বছরের রাশিয়া বিশ্বকাপে উঠতে ব্যর্থ হওয়া নেদারল্যান্ডস শিরোপা লড়াইয়ে হেরে গেলেও ফাইনাল পর্যন্ত তাদের পথচলা নিশ্চিতভাবেই মন কেড়েছে সমর্থকদের।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর