সাবেক প্রধানমন্ত্রী মুহাম্মদ মনসুর আলীর জন্মদিন আজ

আজ বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী মুহাম্মদ মনসুর আলীর শুভ জন্মদিন। তিনি ১৯১৯ সালের ১৬ জানুয়ারি সিরাজগঞ্জ জেলার রতনকান্দি ইউনিয়নের কুড়িপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন।

মুহাম্মদ মনসুর আলী ছিলেন সামরিক বাহিনীর ক্যাপ্টেন। এরপর তিনি অবসরে যান। ১৯৭১ সালে যুদ্ধকালীন সময়ে মেহেরপুরে গঠিত দেশের প্রথম সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন। দেশ স্বাধীন হওয়ার পরে যোগাযোগ ও স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের দায়িত্ব পান।

মুহাম্মদ মনসুর আলী সিরাজগঞ্জ বি.এল. হাইস্কুল থেকে মেট্রিক পাশ করেন। তিনি পাবনা এডওয়ার্ড কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেণ। এরপর তিনি ১৯৪১ সালে কলকাতা ইসলামিয়া কলেজে থেকে বি.এ পাস করে আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের মতো নাম করা শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হন৷

১৯৪৫ সালে আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে এম.এ ও ‘ল’ পাস করেন৷ তিনি এল.এল.বি তে প্রথম শ্রেণী লাভ করেন। এরপর তার সাফল্যমণ্ডিত শিক্ষা জীবন শেষে দেশে ফিরে রাজনীতিতে জড়িয়ে পড়েন৷

১৯৪৮ সালে মনসুর আলী যশোর ক্যান্টনমেন্টে প্রশিক্ষণ নেন এবং পিএলজি এর ক্যাপ্টেন পদে অধিষ্ঠিত হন৷ এরপর থেকেই তিনি ক্যাপ্টেন মনসুর নামে পরিচিতি পান।

যখন মনসুর আলী ইসলামিয়া কলেজে পড়তেন তখন তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে পরিচিত হন৷ ১৯৫১ সালে তিনি আওয়ামী-মুসলিম লীগে যোগ দেন৷ জড়িয়ে পড়েন সক্রিয় রাজনীতিতে৷ নির্বাচিত হন পাবনা জেলা কমিটির সভাপতি।

বাঙালির মুক্তির সনদ ১৯৬৬ সালের ৬ দফা আন্দোলনে ক্যাপ্টেন মনসুর আলী ভূমিকা ছিলো অপরিসীম।

তিনি ১৯৭০ সালের ১৭ ডিসেম্বর পাবনা-১ আসন থেকে পূর্ব পাকিস্তান (বাংলাদেশ) প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হন।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধে ঘনিয়ে আসার মুহূর্তে মেহেরপুরের বৈদ্যনাথতলার আম্রকাননে গঠিত বাংলাদেশ সরকারে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পান মুহাম্মদ মনসুর আলী।

১৯৭২ সালে শেখ মুজিবুর রহমান পাকিস্তান কারাগার থেকে দেশে ফিরে পুনর্গঠন করেন মন্ত্রী পরিষদ৷ এবার মনসুর আলী প্রথমে যোগাযোগ ও পরে স্বরাষ্ট্র মন্ত্রী হিসেবে দায়িত্ব পান।

১৯৭৩ সালের ৭ মার্চের নির্বাচনে মনসুর আলী পাবনা-১ আসন থেকে জাতীয় সংসদ সদস্য হিসেবে জয় লাভ করেন৷ এসময় তিনি আওয়ামী লীগের সংসদীয় সদস্য হিসেবে নির্বাচিত হন৷

এরপর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাষ্ট্রপতি শাসিত সরকার পদ্ধতি চালু করেন। ক্যাপ্টেন মোহাম্মদ মনসুর আলী মন্ত্রিসভার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পান।

১৯৭৫ সালের ৩ নভেম্বর ঢাকা কেন্দ্রীয় কারাগারে জাতীয় আরও ৩ নেতা মোহাম্মদ কামরুজ্জামান, আবুল হাসনাত, তাজউদ্দীন আহমদের সঙ্গে মুহাম্মদ মনসুর আলীকে হত্যা করা হয়।

বার্তাবাজার/ই.এইচ.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর