অস্ট্রেলিয়ার সামনে ভারতের রানের পাহাড়

বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচে রানের পাহাড় গড়েছে ভারত। ওভালে টস জিতে ব্যাট করতে নেমে শেখর ধাওয়ান ও বিরাট কোহলির অনবদ্য ব্যাটিংয়ে নির্ধারিত ৫০ ওভারে পাঁচ উইকেটে ৩৫২ রান সংগ্রহ করেছে কপিল দেবের উত্তরসূরীরা।

ওয়ানডে ক্যারিয়ারের ১৭তম সেঞ্চুরি হাঁকিয়েছেন ওপেনার শিখর ধাওয়ান। আরেক ওপেনার রোহিত শর্মা ফিফটির দেখা পেয়েছেন। ব্যাট হাতে ক্যামিও ইনিংস খেলেছেন হার্দিক পান্ডিয়া। আর দলপতি বিরাট কোহলি সেঞ্চুরির পথে থাকলেও ১৮ রানের জন্য ৪২তম ওয়ানডে সেঞ্চুরিটি পাননি। শেষ দিকে ব্যাটে ঝড় তুলেছিলেন মহেন্দ্র সিং ধোনি।

ভারতের দুই ওপেনার শিখর ধাওয়ান এবং রোহিত শর্মা ব্যাটিংয়ে নেমে ১২৭ রান তোলেন। ৭০ বলে তিন চার আর এক ছক্কায় রোহিত শর্মা ৫৭ রান করে বিদায় নেন। ওয়ানডেতে ১৭তম সেঞ্চুরি তুলে নেওয়ার পর ইনিংসের ৩৭তম ওভারে বিদায় নেন ধাওয়ান। তার আগে ১০৯ বলে ১৬টি বাউন্ডারিতে করেন ১১৭ রান। ধাওয়ান-কোহলি জুটি গড়েন ৯৩ রানের।

এরপর ব্যাট হাতে ঝড়ো ইনিংস খেলেন হার্দিক পান্ডিয়া। দলীয় ৩০১ রানের মাথায় বিদায় নেন এই অলরাউন্ডার। তার আগে অজি বোলারদের ব্যাট হাতে শাসন করেছেন। সাজঘরে ফেরার আগে ২৭ বলে চারটি চার আর তিনটি ছক্কায় করেন ৪৮ রান। মার্কাস স্টইনিসের করা শেষ ওভারের প্রথম বলে মহেন্দ্র সিং ধোনি আউট হওয়ার আগে ১৪ বলে তিনটি চার আর একটি ছক্কায় করেন ২৭ রান।

দলপতি বিরাট কোহলি এগুচ্ছিলেন নিজের ৪২তম ওয়ানডে সেঞ্চুরির দিকেই। তবে, পান্ডিয়া-ধোনিকে স্ট্রাইক দিতে গিয়ে নিজে ব্যাট চালাতে পারেননি। ইনিংস শেষের এক বল আগে আউট হন তিনি। স্টইনিসের বলে প্যাট কামিন্সের হাতে ধরা পড়ার আগে কোহলি ৭৭ বলে করেন ৮২ রান। তার ইনিংসে ছিল চারটি বাউন্ডারি আর দুটি ওভার বাউন্ডারি। লোকেশ রাহুল ৩ বলে এক চার, এক ছক্কায় ১১ রান করে অপরাজিত থাকেন।

অস্ট্রেলিয়ান চার পেসার উইকেট পেয়েছেন। স্টইনিস দুটি, কোল্টার নাইল একটি, মিচেল স্টার্ক একটি আর প্যাট কামিন্স একটি করে উইকেট তুলে নেন। দুই স্পিনার অ্যাডাম জাম্পা এবং গ্লেন ম্যাক্সওয়েল কোনো উইকেট পাননি।

বিশ্বকাপের ১২তম আসরের ১১তম দিনে গ্রুপ পর্বে ভারত তাদের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি তৃতীয় ম্যাচ খেলতে নামা অস্ট্রেলিয়ার। রোববার (৯ জুন) বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় ইংল্যান্ডের রাজধানী লন্ডনের দ্য ওভাল স্টেডিয়ামে শুরু হয় ম্যাচটি। ম্যাচটি সরাসরি সম্প্রচার করছে গাজী টিভি।

আইসিসির প্রকাশিত সবশেষ র‌্যাংকিংয়ে ১২১ রেটিং পয়েন্ট নিয়ে ভারতের অবস্থান দ্বিতীয় আর বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ১০৯ রেটিং পয়েন্ট নিয়ে আইসিসির ওডিআই র‍্যাংকিংয়ে আছে ৫ম স্থানে। বিশ্বকাপের আগে ভারতের মাটিতেই তাদের ৩-২ ব্যবধানে সিরিজ হারিয়ে এসেছে অস্ট্রেলিয়া। আর পাকিস্তানকে ধবল ধোলাই করে বিশ্বকাপে অংশগ্রহণ করতে আসে অস্ট্রেলিয়া। বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আফগানদের বিপক্ষে ৭ উইকেটের জয় তুলে নিয়েছে অজিরা। আর দ্বিতীয় ম্যাচে শক্তিশালী উইন্ডিজকে হারিয়েছে ১৫ রানে।

এদিকে, দক্ষিণ আফ্রিকাকে ৬ উইকেটে হারিয়ে বিশ্বকাপের যাত্রা শুরু করেছে ভারত। তবে বিশ্বকাপের আগে প্রস্তুতি ম্যাচে কিউই পেসদের বোলিং তোপে ভেঙে পড়ে ভারতীয় ব্যাটিং লাইন আপ। আর অজিদের সব থেকে বড় শক্তির জায়গাটিও এই পেস বোলিং। তাই হাড্ডাহাড্ডি লড়াইয়ের সম্ভবনা থাকছে এই ম্যাচ ঘিরে।

অস্ট্রেলিয়া একাদশ:
অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), অ্যালেক্স ক্যারি (উইকেটরক্ষক), নাথান কোল্টার-নাইল, প্যাট কামিন্স, উসমান খাজা, গ্লেন ম্যাক্সওয়েল, স্টিভ স্মিথ, মিশেল স্টার্ক, মার্কাস স্টয়নিস, ডেভিড ওয়ার্নার ও অ্যাডাম জাম্পা।

ভারত একাদশ:
বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ অধিনায়ক), শিখর ধাওয়ান, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), লোকেশ রাহুল, কেদার যাদব, হার্দিক পাণ্ডিয়া, জাসপ্রিত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, কুলদীপ যাদব ও যুভেন্দ্র চাহাল।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর