শেরপুরে ২৯ কমিউনিটি ক্লিনিকে ২ মাসে ৪০৯৭০ জনকে সেবাদান ॥ হতদরিদ্রের মুখে হাসি

রাশেদুল হক,শেরপুর(বগুড়া)থেকে: ঊগুড়ার শেরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেও অধিনে ৩০ টি কমিউনিটি ক্লিনিনে গত এপ্রিল ও মে মাসে ৪০ হাজার ৯’শ সত্তর জন রোগীকে সেবাদান করেছে সিএইচসিপিরা। এতে করে হতদরিদ্র ও উদিষ্ট জনগোষ্ঠি মুখে হাসি ফুঠেছে। কমিউনিটি ক্লিনিকের এমন কার্যক্রম দেখে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুল কাদের ও সরকারকে ধন্যবাদ জানিয়েছেন তারা।

অনুসন্ধানে জানা যায়, শেরপুর উপজেলার ১০ টি ইউনিয়নে প্রতি ৬ হাজার মানুষের জন্য একটি করে মোট ২৯ টি কমিউনিটি ক্লিনিক রয়েছে। যে গুলো প্রত্যন্ত গ্রামাঞ্চলে হতদরিদ্রদের জন্য নির্মান করা হয়েছে। এছাড়া কমিউনিটি ক্লিনিকে গর্ভবতি সেবা, প্রসব পরবর্তি সেবা, কিশোরীর স্বাস্থ্য পরিচর্যা সেবা ও প্রাথমিক চিকিৎসাসহ স্বাস্থ্য শিক্ষা দেয়া হয়ে থাকে। এরই প্রেক্ষিতে গত এপ্রিল ও মে মাসে সাধারণ রোগী ছেলে ১২ হাজার ৪২ মেয়ে ২৮ হাজার ১’শ জন, শিশু ছেলে ২’শ ৫৮ মেয়ে ৩’শ ৯০জন, গর্ভবতি ১’শ ৮১ জনকে স্বাস্থ্যসেবা দেয়া হয়েছে। এছাড়াও প্রসব পরবর্তি সেবা (সন্তান প্রসবের ৯০ দিনের মধ্যে), পরিবার পরিকল্পনা সেবা বিভিন্ন বিষয়ে আগত রোগীকে স্বাস্থ্য শিক্ষা প্রদান করা হয়েছে।

মাথাইলচাপর কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপি নুরুল ইসলাম, ভাটরা সিসির জাহিদুল ইসলাম হ্যাপি, চন্ডিজান সিসির শিল্পী খাতুন, উত্তর আমইন সিসির রবিউল ইসলাম বলেন, বর্তমান উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুল কাদের স্যারের নৈপুন্যে ও সুষ্ঠু কর্মপরিল্পনায় আমাদের কমিউনিটি ক্লিনিকের কার্যক্রম বেগবান হয়েছে। তাছাড়া তিনি ইউনিয়নে স্বাস্থ্যশিক্ষামুলক বাউল সংগীতের মাধ্যমে সাধারণ মানুষকে সচেতন করায় কমিউনিটি ক্লিনিকে সেবা নিতে আসতে শুরু করেছে হতদরিদ্রসহ সাধারণ মানুষ।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুল কাদের বলেন, আমি ২০১৭ সালের ১৮ অক্টোবর শেরপুর উপজেলায় যোগদানের পর থেকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ব্যবস্থা, কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্য ব্যবস্থা ও উপ স্বাস্থ্য কেন্দ্রের স্বাস্থ্য ব্যবস্থাকে উন্নয়নের লক্ষে নিরলসভাবে কাজ করে যাচ্ছি। শেরপুর উপজেলার সামগ্রিক স্বাস্থ্য ব্যবস্থাকে উন্নয়নের জন্য যতদিন আমি এখানে নিয়োজিত আছি ততদিন নিষ্ঠার সাথে কাজ করে যাব ইনশায়াল্লাহ।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর