বিতর্কে জড়িয়ে বড় শাস্তি পেলেন আর্চার-রয়

সবারই জানা কথা ক্রিকেট ভদ্র মানুষের খেলা।তাই এই খেলায় যাতে কেউ অভদ্র কিছু না করে সে জন্য ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি কড়া আইনের ব্যবস্থা করে রেখেছে।তবুও এখানে মাঝে মধ্যে অভদ্রতার পরিচয় মিলে। আর তখনি আইনের আশ্রয় নিয়ে থাকে আইসিসি।তগকাল পাকিস্তান-ইংল্যান্ডের ম্যাচে তার প্রয়োগ দেখা গেল।

চলতি বিশ্বকাপে ফেবারিট তকমা নিয়ে খেলছেন ইংল্যান্ড।সে দলটি গতকাল পাকিস্তানের বিপক্ষে ১৪ রানে হেরেছে।হারের দিন বাজে আচরনের জন্য একটি করে ডিমেরিট পয়েন্ট পেয়েছেন ইংল্যান্ডের দুই ক্রিকেটার জোফরা আর্চার এবং জেসন রয়। তারা আইসিসির নিয়ম ভাঙায় ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে।

আর্চার আইসিসির ২.৮ ধারা ভেঙেছেন। যেখানে ক্রিকেটার এবং ম্যাচ পরিচালনাকারীদের অবমাননার কথা বলা হয়েছে। তিনি পাকিস্তান ইনিংসের ২৭তম ওভারে মাঠে থাকা আম্পায়ারের ওপর অসন্তোষ প্রকাশ করেন। তার একটি বাউন্সার আম্পায়ার ওয়াইড দিলে মেনে নিতে পারেননি তার। তাই তাকে জরিমানা করা হয়েছে।

জেসন রয় ভেঙেছেন ২.৩ ধারা। আন্তর্জাতিক ক্রিকেটে ম্যাচ চলাকালীন অশালীন শব্দ ব্যবহার করেন তিনি। যেটাকে ক্রিকেটার এবং ম্যাচ পরিচালনাকারীদের অবমাননা হিসেবে ধরা হয়। পাকিস্তান ইনিংসের ১৪তম ওভারে একটি মিস ফিল্ডিং করেন রয়। রেগে অশালীন শব্দ ব্যবহার করেন তিনি।

এছাড়া পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদও জরিমানা গুনেছেন। তিনি নির্ধারিত সময়ের মধ্যে বোলিং শেষ করতে পারেননি। এক ওভারের সময় বেশি নিয়েছেন তিনি। তাকে জরিমানা করা হয়েছে ম্যাচের ২০ শতাংশ। তার সতীর্থদের জরিমানা করা হয়েছে ১০ শতাংশ ম্যাচ ফির অর্থ। এছাড়া ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মরগান ওভার শেষ করতে ১৫ মিনিট বেশি সময় নিয়েছেন। তার শাস্তির ঘোষণা এখণও পাওয়া যায়নি। তবে এক-দুই ম্যাচ নিষিদ্ধ হতে পারে তিনি।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর