ধামরাইয়ে অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন এর প্রকল্প উদ্বোধন

ধামরাইয়ে বেসরকারী উন্নয়ন সংস্থা অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন এর প্রকল্প উদ্বোধন হয়েছে। প্রতিবন্ধী ব্যক্তিদের মূলধারার উন্নয়নে অন্তর্ভূক্তি বিষয়ে নতুন প্রকল্পের উদ্বোধন করলো সংস্থাটি।

প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষমতায়নে কর্মরত বেসরকারি উন্নয়ন সংস্থা ‘অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন’ বুধবার (২০ মার্চ,) ধামরাই উপজেলা অডিটোরিয়ামে “ইনক্লুশন অব পারসনস উইথ ডিজঅ্যাবিলিটিজ থ্র কমিউনিটি বেজড ইনিসিয়েটিভ (আইপিডি-সিআই)” শিরোনামে তিন (০৩) বছর মেয়াদি একটি প্রকল্পের শুভ উদ্বোধন ও কার্যক্রম সম্পর্কে অবহিতকরণ কর্মশালার আয়োজন করে।

প্রকল্পটি মানুষের জন্য ফাউন্ডেশনের আর্থিক সহযোগিতায় অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশনের মাধ্যমে উপজেলার সুতিপাড়া, সোমভাগ, ভাড়ারিয়া, সানোড়া, ধামরাই সদর ইউনিয়ন ও ধামরাই পৌরসভায় ২০১৯-২০২১ সাল পর্যন্ত বাস্তবায়িত হবে।

কর্মশালায় অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন এর প্রজেক্ট কো-অর্ডিনেটর মোঃ জাহাঙ্গীর আলম প্রকল্পের বিস্তারিত কার্যক্রম উপস্থাপন করেন। এগুলোর ভিতর উল্লেখযোগ্য হলো- ইউনিয়ন পর্যায়ে প্রতিবন্ধী ব্যক্তিদের দলে সংগঠিত করা, তাদের সক্ষমতা বৃদ্ধি, সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের সক্ষমতা বৃদ্ধি, প্রতিবন্ধী ব্যক্তিদের শিক্ষা, স্বাস্থ্য, কর্মসংস্থানসহ অন্যান্য সেবায় পদ্বতিগতভাবে সম্পৃক্তকরণ।

অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন এর নির্বাহী পরিচালক আলবার্ট মোল্লা’র সঞ্চালনায় ও ডিরেক্টর রিসোর্স মোবিলাইজেশন মহুয়া পাল এর সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ধামরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আবুল কালাম।

তিনি কর্মশালার শুভ উদ্বোধন ঘোষণা করে বলেন, সরকারি বেসরকারি যৌথ উদ্যোগে প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নে কাজ করা গেলে তারা আর পিছিয়ে থাকবে না এবং উন্নয়নের মূল ধারায় সম্পৃক্ত হতে পারবে যা এসডিজি বাস্তবায়নের মূল লক্ষ্য।

এসময় দাতা সংস্থা ‘মানুষের জন্য ফাউন্ডেশন’ এর প্রোগ্রাম কো-অর্ডিনেটর নাজরানা ইয়াসমিন হীরা প্রকল্পটি বাস্তবায়নে সকলের সহযোগিতা কামনা করেন।

কর্মশালায় উপস্থাপিত প্রকল্প কর্ম এলাকার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগণ প্রতিবন্ধী বক্তিদের উন্নয়নে কাজ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন এবং সকল ধরণের সহযোগিতা প্রদানের আশ্বাস দেন।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোঃ শিবলীজ্জামান , মহিলা বিষয়ক কর্মকর্তা, শিক্ষা কর্মকর্তা, সমবায় কর্মকর্তা, পল্লী সঞ্চয় ব্যাংকের শাখা ব্যাবস্থাপক, প্রকল্প উন্নয়ন কর্মকর্তা শহীদুল ইসলাম, শিক্ষক প্রতিনিধি, এনজিও প্রতিনিধি, সাংবাদিক, প্রতিবন্ধী স্ব-সহায়ক দলের সদস্য প্রমূখ।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর