সাভার/আশুলিয়ায় যাত্রীদের থেকে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ

মোঃ আল মামুন খান, সাব-ব্যুরো প্রধান (সাভার/ধামরাই): আসন্ন ঈদ উপলক্ষে বাড়ী ফেরা যাত্রীদের থেকে দ্বিগুনেরও বেশী ভাড়া আদায়ের অভিযোগ করলেন যাত্রীরা। সোমবার (৩ মে) রাজধানীর অদূরে সাভার ও আশুলিয়ায় বাস স্ট্যান্ডগুলিতে সরেজমিন পরিদর্শনে গিয়ে বিষয়টি জানা গেছে।

সাভার বাজার স্ট্যান্ড, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বিশমাইল গেট এবং নবীনগর বাস স্ট্যান্ডে গেলে ঢাকা-আরিচা মহাসড়কে অপেক্ষমান যাত্রীদের ভীড় পরিলক্ষিত হয়। এসময় যাত্রীদের সাথে আলাপকালে তারা গণমাধ্যমকে এই অতিরিক্ত ভাড়ার বিষয়ে অভিযোগ করেন। পাটুরিয়া যাবেন এমন একজন যাত্রী শুভযাত্রা বাসের বিরুদ্ধে অভিযোগ করে জানান, “বিশমাইল গেট থেকে পাটুরিয়ার ভাড়া ৬০ টাকা।

কিন্তু আমাদের কাছ থেকে জন প্রতি ২০০ টাকা করে নেয়া হচ্ছে। এগুলি দেখার কি কেউ নেই?” পরে শুভযাত্রা বাসের চালক ও কন্ডাকটর কে এই মাত্রাতিরিক্ত ভাড়ার বিষয়ে জানতে চাইলে তারা জানান, মহাসড়কে ঘাটে ঘাটে নির্দিষ্ট পরিমান টাকা চাঁদা দিতে হয়। আর বাস স্ট্যান্ডগুলিতে গাড়ি দাঁড়া করানোর জন্যও ট্রাফিক পুলিশকে টাকা দিতে হয়। সব মিলিয়ে বেশী ভাড়া না নিয়ে উপায় কি?

এবিষয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বিশমাইল গেটে কর্তব্যরত ট্রাফিক সদস্যদেরকে গাড়িতে যাত্রী উঠানোর জন্য স্টপেজে দাঁড়া করানোর সুবিধা দিয়ে টাকা নেবার ব্যাপারে জানতে চাইলে তারা এই অভিযোগ অস্বীকার করেন।বাড়ী ফেরত যাত্রীদের থেকে অতিরিক্ত ভাড়া নেয়া এবং মহাসড়কে স্টপেজে বাস থেকে টাকা আদায়ের বিষয়ে সাভারের ট্রাফিক ইন্সপেক্টর (টি আই) আবুল হোসেনের নিকট জানতে চাইলে তিনি বলেন, আমাদের দায়িত্ব হলো মহাসড়ককে জ্যাম মুক্ত রেখে বাড়ী ফেরা যাত্রীদের ঈদযাত্রা নির্বিঘ্ন করা, আমাদের সদস্যরা নিরলস সেই কাজে নিয়োজিত রয়েছেন।

আর অতিরিক্ত ভাড়া আদায়ের বিষয়টি আমাদের এখতিয়ার বহির্ভূত। এব্যাপারটি উপজেলা প্রশাসন ও ভ্রাম্যমাণ আদালত দেখে থাকেন। ট্রাফিক সদস্যদের বাস থেকে টাকা সংগ্রহের বিষয়ে তিনি জানান, এরকম কোনও অভিযোগ পাইনি। তবে আমাদের কোনো সদস্য যদি এরকম কাজের সাথে জড়িত থাকেন তবে প্রমাণসাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে। সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা পারভেজুর রহমান এর সাথে যোগাযোগ করা সম্ভব না হওয়ায় এই অতিরিক্ত ভাড়ার বিষয়ে তার বক্তব্য পাওয়া যায় নাই।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত জাহাঙ্গীরনগর বিশমাইল গেট এলাকায় ঢাকা থেকে আগত দেশের উত্তর ও দক্ষিণ বঙ্গ অভিমুখী যানবাহনের এক বিশাল লাইন দেখা গেছে। ঢাকা-আরিচা মহাসড়কের ঢাকা অভিমুখী লেইন ফাঁকা দেখা গেছে। আর রাস্তার দু’পাশে ছিলো বাসের জন্য অপেক্ষমান ঈদে বাড়ী ফেরা মানুষের অসহায় উপস্থিতি।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর