সাতক্ষীরার সমাজরূপকার আব্দুল মোতালেব

শেখ আমিনুর হোসেন, সাতক্ষীরা প্রতিনিধি: আজ ২ জুন সাতক্ষীরা প্রথম সংবাদ পত্র দৈনিক কাফেলা’র প্রতিষ্ঠাতা আব্দুল মোতালেব এর ১৭ তম মৃত্যু বার্ষিকী।

জীবনাবসান হয়েছিল এই দিনে এক মহান সমাজ সংস্কারক, বিরল শিক্ষাবীদ ও যুগসৃষ্টিকারী রূপকারের। যে রূপকার তাঁর ৫০ বছরের বেশি সময় অজস্র কর্মপন্থায় সাতক্ষীরাকে সমৃদ্ধ করেছিল। সাতক্ষীরা জেলায় প্রাথমিক শিক্ষার ভিত্তি গড়ে ছিল এই রূপকার পরম মমতায়। সাতক্ষীরা জেলার গুটিকতক পুরাতন প্রাইমারি স্কুল ছাড়া প্রায় অধিকাংশ স্কুলের প্রতিষ্ঠাতা ছিলেন তিনি। তিনি বিশ্বাস করতেন প্রাথমিক শিক্ষাই জাতির ভিত্তি।

তাই স্বাধীনাতোত্তর সময়ে আজ পাড়াগায় অসংখ্য প্রাথমিক বিদ্যালয় গড়ে শিক্ষার বাতি জ্বালালেন এই শিক্ষাবীদ। পরবর্তীতে অগনিত হাই স্কুল ও কলেজ গড়ে তুললেন। নারী শিক্ষার প্রতি ছিল অপ্রীতিম দুর্বলতা। তারই স্মারক হয়ে আছে কুমিরা মহিলা কলেজ, ছফুরননেছা মহিলা কলেজ, সাতক্ষীরা সরকারি মহিলা কলেজ, কুমিরা গার্লস স্কুল, নবারুণ গার্লস স্কুল, টাউন গার্লস স্কুল। সত্যিকার অর্থে এমন কোন শিক্ষা প্রতিষ্ঠান ছিল না যেখানে তার সেবার স্পর্শ লাগেনি। ৩৫০টির মতন স্কুল কলেজ প্রতিষ্ঠার নিদর্শন শুধুমাত্র বাংলাদেশে নয় উপমহাদেশেও বিরল।

শুধু কি শিক্ষা প্রতিষ্ঠান। কোন প্রতিষ্ঠানে তার হাতের ছোঁয়া লাগেনি, কি রেডক্রিসেন্ট, কি স্কাউট, কি প্রেসকাব, কি শিল্পকলা, কি ক্রীড়াসংস্থা, কি পাবলিক লাইব্রেরি। সাতক্ষীরার প্রথম সংবাদপত্র দৈনিক কাফেলা প্রতিষ্ঠা সেই ১৯৬৪ সালে তাঁর হাতে (প্রথমে সাপ্তাহিক হিসাবে আত্মপ্রকাশ)। দৈনিক কাফেলার মারফতে আজ সাতক্ষীরার অধিকাংশ সাংবাদিকের সাংবাদিকতায় হাতে খড়ি।

অধিকাংশ পত্রিকা দৈনিক কাফেলার অনুমতিদানে ধন্য। রেডক্রিসেন্টের সেবা সংগ্রাম তাঁর গৌরবময় জীবনের স্মরণীয় অধ্যায়। সাতক্ষীরা প্রেসকাবেরও তিনিই প্রতিষ্ঠাতা সভাপতি। শিক্ষার আলো জ্বালায়ে সাংস্কৃতিক জাগরণ ঘটায়ে সাংবাদিকতার সাহসিকতায় সমাজের প্রত্যন্তঅঞ্চলে তাঁর সেবা পৌঁছে দিয়েছিল। এই মানবপ্রেমি সমাজ সংস্কারক। সঠিক অর্থে আব্দুল মোতালেবই আমার দেখা আধুনিক সাতক্ষীরার স্বপ্নদ্রষ্টা শ্রেষ্ঠ রূপকার।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর