কোহলির অধিনায়কত্ব নিয়ে গম্ভীরের খোঁচার জবাব দিলেন সৌরভ

সম্প্রতি ভারতীয় অধিনায়ক ভিরাট কোহলির নেতৃত্ব নিয়ে প্রশ্ন তুলেছিলেন ভারতীয় সাবেক ক্রিকেটার গৌতম গম্ভীর। টানা ব্যর্থ হয়েও সৌভাগ্যক্রমে রয়্যাল চ্যালেঞ্জার ব্যাঙ্গালুরুর নেতৃত্বে আছেন কোহলি, বলেছিলেন কলকাতা নাইট রাইডার্সের হয়ে দুইবার শিরোপা জয়ী গম্ভীর। এমন খোঁচার জবাব দিয়ে কোহলির পাশে দাঁড়িয়েছেন ভারতীয় প্রাক্তন দলপতি সৌরভ গাঙ্গুলি। ভিরাটের অধিনায়কত্বে সম্পূর্ণ আস্থা আছে তাঁর।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) ব্যাঙ্গালুরুকে এখনও শিরোপা জেতাতে পারেননি কোহলি। কিন্তু দলের জন্য ব্যাটে হাতে আইপিএলে অন্যতম সফল ক্রিকেটার তিনি। দেরীতে হলেও কোহলির নেতৃত্বে সাফল্য পাবে ব্যাঙ্গালুরু, বিশ্বাস সৌরভের।

‘অধিনায়ক হিসেবে কোহলিকে রাখার ব্যাপারে কথা বলতে গেলে ওর পারফর্মেন্সের দিকে তাকাতে হবে। ক্রিকেটের প্রত্যেক ফরম্যাটে ব্যাট হাতে ও কী করেছে তা দেখতে হবে। কোহলি হল চ্যাম্পিয়ন। যত লম্বা সময়ই হোক না কেন, আরসিবি-র অধিনায়ক ও থাকতেই পারে। আর আমি নিশ্চিত, অধিনায়ক হিসেবে ও সাফল্য পাবে,’ বলেছেন সৌরভ গাঙ্গুলি।

২০১১ সালে প্রথমবার রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর অধিনায়ক হয়েছিলেন কোহলি। ২০১৩ সালে পুরোপুরি অধিনায়কত্ব পান তিনি। ২০১৮ আইপিএল পর্যন্ত ৯৬ ম্যাচে নেতৃত্ব দিয়ে ৪৪টিতে জিতেছেন তিনি। হেরেছেন ৪৭টিতে। তাঁর সাফল্যের হার ৪৮.৩৮। আইপিএলে মোট ১৬৩ ম্যাচে ৩৮.৩৫ গড়ে ৪৯৪৮ রান করেছেন তিনি। এর মধ্যে সেঞ্চুরির সংখ্যা চার।

তবে কোহলির তুলনায় মহেন্দ্র সিং ধোনি এবং রোহিত শর্মাকে এগিয়ে রাখছেন গম্ভীর, নেতৃত্বের দিকে। কারণ তাঁরা দুইজনে অধিনায়ক হিসেবে তিনবার করে জিতেছেন আইপিএল। তাই কোহলিকে আরসিবির কাছে কৃতজ্ঞ থাকার জন্য বলেছেন গম্ভীর।

গম্ভীরের দেয়া বক্তব্য, ‘আরসিবির গোড়া থেকেই কোহলি আছে। গত সাত-আট বছর ধরে ওই অধিনায়ক। আর তাই ও খুব ভাগ্যবান। নেতৃত্বে রেখে দেওয়ার জন্য ফ্র্যাঞ্চাইজিকে ধন্যবাদ দেওয়া উচিত ওর। কারণ, খুব কম অধিনায়কই একবারও চ্যাম্পিয়ন না হয়েও এত লম্বা সময় ধরে নেতৃত্বে থাকতে পারে।’

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর