মালয়েশিয়ার শ্রমবাজারে কর্মী পুনঃস্থাপন শুরু ১ জুলাই

আহমেদ কবির টিপু, মালয়েশিয়া প্রতিনিধি: মালয়েশিয়ায় শ্রমবাজারে নতুন কোন শ্রমিক চাই না মালয়েশিয়ান সরকার তবে চাইলে মালিক পুরনো শ্রমিক পুনঃস্থাপন করতে পারবে এই সিদ্বান্ত কার্যকর করতে,শুক্রবার (৩১মে) পেরাক পিসিআইসিসিআই কার্যালয়ে পেরাক চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (পিসিসিআই) এবং মালয়েশিয়ার পাম তেল ম্যানুফ্যাকচারার অ্যাসোসিয়েশনের (পিওএমএ) সঙ্গে একটি সংলাপের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলছিলেন কুলাসেগারান।

মানব সম্পদ মন্ত্রী এম কুলাসেগারান বলেন, ১জুলাই কার্যকর সকল সেক্টরের জন্য বিদেশি শ্রমিকদের প্রতিস্থাপন প্রকল্প পুনর্বহাল করার জন্য সরকার রাজি হয়েছে।

তিনি বলেন, এই প্রকল্পের পুনর্বহালের ফলে নিয়োগকর্তারা বিদেশী কর্মীদের প্রতিস্থাপন করতে পারবেন, যারা নতুন দেশে আবেদন ছাড়াই তাদের দেশে ফিরে এসেছিল।

“মন্ত্রিপরিষদ বৈঠকে, সরকার ২০১৭ সালে স্থগিত করা (পূর্ববর্তী সরকার দ্বারা) যে সিস্টেমটি পুনর্বহাল করার অনুমোদন দেয়। এটি এমন একটি অসুবিধার কারণ ছিল যারা সাধারণ আবেদন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে বাধ্য হয়েছিল এবং তাদের প্রতিস্থাপনের কর্মীদের পেতে আরও বেশি খরচ বহন করেছিল।

তিনি বলেন, “সরকার বিশ্বাস করে যে এই পদ্ধতিতে বিদেশী শ্রমিকদের সংখ্যা বাড়ানো হবে না বরং নিয়োগকারীদের জন্য আগে অনুমোদিত সংখ্যাটি বজায় রাখা উচিত”।

তিনি আরো বলেন, শিল্পের উৎপাদন নিশ্চিত করার জন্য শিল্পের মুখোমুখি শ্রমিকদের ঘাটতির সমস্যা সমাধানে বিশেষ করে রপ্তানির জন্য সরকারের সিদ্ধান্ত প্রত্যাশিত হবে বলে আশা করা হচ্ছে।

তিনি যোগ করেন যে নিয়োগকর্তারা বিদেশী কর্মীদের প্রতিস্থাপন করার জন্য আবেদন করতে ইচ্ছুক, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিদেশি শ্রমিক ব্যবস্থাপনা বিভাগের সাথে যোগাযোগ করা উচিত।

কুলাসেগারান আগে বলেছিলেন যে তিনি এবং স্বরাষ্ট্রমন্ত্রী তান শ্রী মুহাহিদীন ইয়াসিন বিদেশী কর্মীদের প্রতিস্থাপনের জন্য সরকারের প্রক্রিয়া পুনর্নির্মাণের বিষয়ে তাদের গবেষণায় মন্ত্রিসভায় উপস্থিত হবেন।

এই প্রতিস্থাপন প্রক্রিয়াতে যেন দালাল চক্র প্রতারিত না করে সে বিষয়ে পূর্ণ নজর রাখতে এবং অবৈধদের বৈধতার জোড় দাবি জানিয়েছেন প্রবাসীরা।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর