কুলদীপ আর কাঁদবেন না

আপনাদের নিশ্চয় মনে আছে গেল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) আসরে কেঁদে ছিলেন ভারতের চায়নাম্যান খ্যাত কুলদীপ যাদব।কেন কেঁদেছেন তাও আপনাদের জানা।নাইট বনাম রয়্যাল চ্যালেঞ্জার্স ম্যাচে বিরাটদের ব্যাটিংয়ের তখন ১৬ ওভার। ব্যক্তিগত শেষ ওভারের জন্য বল হাতে ‘চায়নাম্যান’ কুলদীপ যাদবকে ডেকে পাঠালেন নাইট কাপ্তান দীনেশ কার্তিক। এরপর যেটা হলো সেটা তো মাঠেই দেখেছেন।বেদরক মাইর খেয়েছেন ইংল্যান্ডের মঈন আলীর কাছে।

ওভারের অন্তিম বলে মঈন আলির উইকেট পেলেন বটে কিন্তু তার আগে ব্যক্তিগত চতুর্থ ওভারে ৩টি ছয় ও ২টি চার সহযোগে ২৭ রান হজম করে ফেলেছেন কুলদীপ।

স্বাভাবিকভাবেই ওভার শেষে আর নিজেকে সামলে রাখতে পারলেন না। অন্তিম ওভারে মইন আলির নির্দয় ব্যাটিংয়ের পর মাঠেই কেঁদে ফেললেন বছর চব্বিশের এই স্পিনার।অনেকে বলেছিলেন,সেটা দ্রুত ভুলতে চাইবেন ভারতের বিশ্বকাপ স্কোয়াডে কোহলির দলে স্পিন বিভাগের অন্যতম ভরসা। হ্যাঁ, কুলদীপ ভুলেছেন।ভুলতে বেশি সময় নেননি।

পরিশ্রম শতভাগ সফলতার নিশ্চয়তা দেয় না।তবে হতাশ করে না।এটা হয়ত মনে প্রাণে বিশ্বাস করেছেন কুলদীপ যাদব।তবে কুলদীপ পরিশ্রমের ফলটা খুব দ্রুত পেয়েছেন।এবং শতভাগ পেয়েছেন।

মঙ্গলবার (২৮ মে) শেষ প্রস্তুতি ম্যাচে ভারত ৯৫ রানে হারিয়েছে বাংলাদেশকে। কিন্তু সেই ফলাফলের চেয়ে কুলদীপ যাদবের ফর্মে ফেরাটা বেশি গুরুত্বপূর্ণ ছিলো কোহলির কাছে।

ব্যাটিংয়ের পাশাপাশি এ দিনের বোলিংও আশ্বস্ত করেছে কোহালিকে। বিশেষ করে, কুলদীপ যাদব এবং যুজবেন্দ্র চহাল জুটির ছয় উইকেট প্রাপ্তি আত্মবিশ্বাস আরও বাড়িয়ে দিয়েছে ভারত অধিনায়কের।

কোহালি বলেছেন, ‘বাংলাদেশের ব্যাটসম্যানেরাও আমাদের অনেক সময় চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছিল। কিন্তু আমাদের বোলাররা দারুণ ভাবে পরিস্থিতি সামাল দিয়েছে।’

আরও বলেছেন, ‘বুমরা শুরুতেই ভাল ধাক্কা দিয়েছে। পরে কুলদীপ এবং চহাল তিনটি করে উইকেট তুলে নিয়েছে। বরং আমার তো মনে হয়েছে, বিশ্বকাপে পরের দিকে উইকেট থেকে টার্ন পাবে স্পিনাররা। সেই জায়গা থেকে দেখতে গেলে এই দুই প্রস্তুতি ম্যাচে আমাদের যে সমস্ত ব্যাপার দেখে নেওয়ার প্রয়োজন ছিল, সেটা সম্পূর্ণ হয়েছে।’

গতকাল ১০ ওভার হাত ঘুরিয়ে খরচ করেছেন ৪৭ রান।আর বিনিময়ে শিকার করেছেন বাংলাদেশের মূল্যবান তিনটি উইকেট।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর