সাকিব আইপিএল খেলুক, তবে নিজেকে বাঁচিয়ে :বিসিবি

আইপিএলের দ্বাদশ আসরে সাকিব আল হাসানের খেলতে সমস্যা নেই। ইনজুরি থেকে নিজেকে বাঁচিয়ে আইপিএল খেলুক সাকিব, এটাই বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) চাওয়া।

সাকিব বিপিএল ফাইনালে হাতের ইনজুরির শিকার হন। বিপিএলের ইনজুরির কারণে নিউজিল্যান্ড সিরিজে ওয়ানডে ও টেস্ট খেলা হয়নি সাকিবের। শঙ্কা ছিল আইপিএলের প্রথমাংশে খেলা নিয়েও। বিসিবি চিকিৎসক ২০ মার্চ পর্যন্ত সাকিবকে বিশ্রাম দিয়েছিল।

গত দুই সপ্তাহ ধরেই ব্যাটিং ও বোলিং করে আসা সাকিব গতকাল মিরপুরের সেন্ট্রাল উইকেটে রেঞ্জ হিটিং অনুশীলন করেছিলেন। পেস ও স্পিনের বিপক্ষে সাবলীল দেখা গিয়েছে তাঁকে।

তাই আইপিএল খেলতে কোন বাঁধা নেই সাকিবের। তবে বিশ্বকাপ ও তার আগে আয়ারল্যান্ড সফর থাকায় সাকিবকে ইনজুরি ইস্যুতে সতর্ক করে দিয়েছে বিসিবি। বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান বলেছেন,

‘না আমরা এমন কিছু চিন্তা করি নি। ওর সাথে আলাপ করবো যাওয়ার আগে, যাতে ফিটনেস নিয়ে ঝুঁকি না নেয়। ফিট না হলে খেলবে না এইসব যেন বলে দেয় ফ্র্যাঞ্চাইজিকে। আমি নিশ্চিত সে নিজেরটা নিজে খুব ভালো বুঝে। সে নিজে খুবই সতর্ক আছে, এক মাস দেখলাম।

‘আমরা তো ওর ইনজুরিতে কোনদিন খুশি হতে পারি না। এখন যেহেতু সে খেলছে… আমাদের মাথায় সবসময় থাকে সে বাংলাদেশ ক্রিকেটের জন্য খুবই গুরুত্বপূর্ণ। সে আইপিএলে গিয়ে আবার যেন ইনজুরিতে না পড়ে সেদিকে আমাদের কনসার্ন থাকবে। যতটুক পারে ঝুঁকি কম নিলে ওর জন্য ভালো হবে।’

সাকিব আল হাসান ২০১৮ সালের শুরু থেকেই একের পর এক ইনজুরির সাথে লড়াই করে আসছে। শ্রীলঙ্কার বিপক্ষে ত্রিদেশীয় সিরিজের ফাইনাল ম্যাচে ফিল্ডিং করার সময় আঙ্গুলের ইনজুরিতে পড়েন তিনি। দুই মাস মাঠের বাইরে কাটিয়ে নিদাহাস ট্রফি দিয়ে ক্রিকেটে ফিরেছিলেন এই অলরাউন্ডার। পরবর্তীতে একই ইনজুরি মাথাচাড়া দিয়ে ওঠে জুলাই মাসের ক্যারিবিয়ান সফরে।

উইন্ডিজদের বিপক্ষে ও আরব আমিরাতের এশিয়া কাপে ইনজুরি নিয়ে খেলে আঙ্গুলের ইনজুরি আরও গুরুতর অবস্থায় পৌঁছে যায়। সেপ্টেম্বরের এশিয়া কাপের মাঝপথে ইনজুরির কারণে দেশে ফিরে আসেন তিনি। জিম্বাবুয়ে সিরিজে সাকিবকে ছাড়াই খেলতে হয় বাংলাদেশকে। ঘরের মাঠে উইন্ডিজদের বিপক্ষে টেস্ট সিরিজ দিয়ে ক্রিকেটে ফিরেন তিনি। কিন্তু ২০১৯ সালের বিপিএল ফাইনালে ফের ইনজুরির শিকার হন সাকিব।

‘লম্বা একটা ক্যারিয়ারে ব্যথা পাওয়ার সম্ভাবনা থাকেই। সাম্প্রতিক সময়ে সে কিছু ব্যথা পেয়েছে। যত দ্রুত সম্ভব রিকভারি করা দরকার সেটা হচ্ছে,’ বলেছেন সাবেক অধিনায়ক আকরাম খান।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর