৪ টন বর্জ্য নামল এভারেস্ট থেকে, বাকি আরও ৩ টন

মাউন্ট এভারেস্টে অভিযাত্রীদের ২০ জনের মৃত্যুসংবাদ আগেই মিলেছে। সেখানকার ‘ট্র্যাফিক জ্যামের’ ছবি সবাই দেখে ফেলেছেন। যা থেকে হিমালয়ের বুকে জঞ্জাল জমা হওয়ার আন্দাজ করা সম্ভব। কিন্তু সবমিলিয়ে অভিযাত্রীদের ফেলে আসা বর্জ্যের পরিমাণ সাত হাজার কেজি কেউ ভেবেছিলেন! সোমবার নেপালের সেনাবাহিনী জানিয়েছে, এভারেস্ট থেকে চার হাজার কেজি জঞ্জাল কাঠমান্ডুতে নামিয়ে আনা হয়েছে। বাকি রয়েছে আরও তিন হাজার কেজি।

এভারেস্ট থেকে জঞ্জাল সরানোর দায়িত্বে থাকে নেপাল সেনা, ট্যুরিজম বোর্ড, মাউন্টেনিয়ারিং অ্যাসোসিয়েশন অফ নেপাল, খুম্বু পাসাং লামু রুরাল মিউনিসিপ্যালিটি। সেনার মুখপাত্র বিজ্ঞান দেব পান্ডে জানান, এ বারই প্রথম পর্বত জঞ্জাল-মুক্ত রাখার দায়িত্ব নিয়েছে তারা। জুনের তিন তারিখের মধ্যে এভারেস্টের বাকি বর্জ্যও কাঠমান্ডুতে নামিয়ে আনা হবে। এর পর অন্য পর্বতেও সাফাই অভিযান চালাবে নেপাল সেনা।

এভারেস্টে বেস ক্যাম্প পর্যন্ত জঞ্জাল নামানোর দায়িত্বে ছিলেন ১২ জন শেরপা। তার পর দফায় দফায় হেলিকপ্টারে করে কাঠমান্ডুতে আনা হয় তা। একটি সংস্থার মাধ্যমে বর্জ্য পুনর্ব্যবহারের বন্দোবস্তও করা হচ্ছে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর