প্রস্তুতি ম্যাচে যে কারণে হারতে চান মাশরাফি

বিশ্বকাপের পূর্ব মূহুর্তে মঙ্গলবার (২৮ মে) ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে লড়বে বাংলাদেশ।ভক্তরা ভারতের বিপক্ষে জয় ছাড়া ভিন্ন কিছু ভাবছে না।কিন্তু সেখানে বাংলাদেশের ওয়ানডে ক্যাপ্টেন কি ভাবছেন?

প্রস্তুতি ম্যাচ নিয়ে তিনি কখনোই সিরিয়াস নন, বরং একটা সংস্কার লালন করছেন দীর্ঘদিন। মাশরাফি প্রস্তুতি ম্যাচ হারতেই চান! কেন চান, সেটির দুটি যুক্তি আছে তার কাছে। প্রথমত, হারলে নিজেদের ভুলগুলো খুব ভালোভাবে চোখে পড়ে, আসল ম্যাচের আগে যেটা শুধরে নেওয়া যায়। দ্বিতীয়ত, মানসিক জড়তা কেটে যায়। আরেকভাবে বললে, ‘কুফা’ কেটে যায়!

মাশরাফি মনে করিয়ে দেন ২০১৫ বিশ্বকাপের কথা। ব্রিসবেনে প্রায় দুই সপ্তাহ প্রস্তুতি ক্যাম্পের পর বাংলাদেশ টানা চারটা প্রস্তুতি ম্যাচ হেরেছিল। বাংলাদেশকে তাই বিশ্বকাপ শুরু করতে হয়েছিল টানা হারের যন্ত্রণা নিয়ে। ‘টানা হেরেছিলাম বলে অনেক কথা উঠেছিল। বিশ্বাস করবেন কি না জানি না, আমি খুব খুশি হয়েছিলাম! প্রস্তুতি ম্যাচ হেরেছিলাম বলেই তো বিশ্বকাপটা ভালো খেলেছিলাম!’ -মাশরাফি ফিরে যান চার বছর আগে।

এই ইংল্যান্ডে ২০১৭ চ্যাম্পিয়নস ট্রফিতেও বাংলাদেশ ভারত-পাকিস্তানের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচই হেরেছিল। এবার অবশ্য কমই প্রস্তুতি ম্যাচ খেলছে বাংলাদেশ। পাকিস্তানের বিপক্ষে ম্যাচটা বৃষ্টিতে ভেসে গেছে। আজ কার্ডিফে ভারতের বিপক্ষে ম্যাচের পর শুরু হবে তাদের বিশ্বকাপ অভিযান। মাশরাফি অবশ্য এত প্রস্তুতি ম্যাচ খেলার প্রয়োজনীয়তাও দেখেন না, ‘পাঁচটা আন্তর্জাতিক ম্যাচ খেলার পর প্রস্তুতি ম্যাচ না খেললেও চলে। হ্যাঁ, কোচের জন্য গুরুত্বপূর্ণ। তিনি কিছু খেলোয়াড়কে দেখতে চান। কয়েকটি পজিশন নিয়ে আরও নিশ্চিত হতে চান। তাঁর দৃষ্টিকোণ থেকে প্রস্তুতি ম্যাচ গুরুত্বপূর্ণ। কিন্তু খেলোয়াড়েরা তো টানা খেলার মধ্যেই আছে। জানেন, ত্রিদেশীয় সিরিজের ফাইনালে বারবার বৃষ্টিতে ম্যাচ পেছাচ্ছিল বলে ওয়েস্ট ইন্ডিজ গুরুত্বপূর্ণ অনেক খেলোয়াড়কে মাঠেই নামাতে চায়নি। যদি চোটে পড়ে যায় কেউ! চোটে পড়ার আশঙ্কা তো আমাদেরও ছিল।’

মাশরাফির কাছে এখন মানসিকভাবে চিন্তামুক্ত আর শতভাগ ফিট থাকাটাই বড় টনিক। তাই বলে আজ ভারতের বিপক্ষে বাংলাদেশ হারতে মাঠে নামবে? যে ম্যাচই হোক, হারতে কোনো দল খেলতে নামে না। মাশরাফিরাও নামবেন না। তবে হ্যাঁ, চাপমুক্ত হয়ে খেলবেন। যে ম্যাচে জয়-পরাজয়ের গুরুত্ব নেই, সেটিতে আবার চাপ কী!

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর